প্রধানমন্ত্রী জম্মু সফর করবেন ২০ ফেব্রুয়ারি

0
146
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:11 Minute, 37 Second

প্রধানমন্ত্রী জম্মু সফর করবেন ২০ ফেব্রুয়ারি

৩০,৫০০ কোটি টাকারও বেশি বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন, জাতির উদ্দেশে উৎসর্গ এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী

By PIB Kolkata

নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি, ২০২৪

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ২০ ফেব্রুয়ারি ২০২৪ জম্মু সফর করবেন। জম্মুর মৌলানা আজাদ স্টেডিয়ামে এক জনসমাবেশে সকাল সাড়ে ১১টা নাগাদ ৩০,৫০০ কোটি টাকারও বেশি বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন, জাতির উদ্দেশে উৎসর্গ এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। এইসব প্রকল্পগুলি স্বাস্থ্য, শিক্ষা, রেল, সড়ক, বিমান পরিবহন, পেট্রোলিয়াম, জনপরিকাঠামো প্রভৃতি নানা ক্ষেত্রের সঙ্গে জড়িত। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জম্মু ও কাশ্মীরে কেন্দ্রীয় সরকারি চাকরিতে প্রায় দেড় হাজার নব-নিযুক্তদের হাতে নিয়োগপত্র তুলে দেবেন। ‘বিকশিত ভারত, বিকশিত জম্মু’ অনুষ্ঠানের অঙ্গ হিসেবে বিভিন্ন সরকারি প্রকল্পে সুবিধাভোগীদের সঙ্গেও মত-বিনিময় করবেন প্রধানমন্ত্রী। 

শিক্ষা ক্ষেত্রের অধিক উন্নতি সাধনে 

দেশজুড়ে শিক্ষার মানোন্নয়ন এবং দক্ষতা পরিকাঠামো গড়ে তোলার গুরুত্বপূর্ণ অঙ্গ হিসেবে প্রধানমন্ত্রী প্রায় ১৩,৩৭৫ কোটি টাকার বিভিন্ন প্রকল্পের উদ্বোধন, জাতির উদ্দেশে উৎসর্গ এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। জাতির উদ্দেশে যে সমস্ত প্রকল্পগুলি উৎসর্গ করা হবে তার মধ্যে রয়েছে আইআইটি ভিলাই, আইআইটি তিরুপতি, আইআইটি জম্মু, আইআইআইটিডিএম কুরনুল এবং কানপুরে অবস্থিত উন্নত প্রযুক্তি নির্ভর প্রধান দক্ষতা প্রশিক্ষণ প্রতিষ্ঠানের স্থায়ি ক্যাম্পাস। এছাড়াও উত্তরাখণ্ডের দেবপ্রয়াগ এবং ত্রিপুরার আগরতলায় কেন্দ্রীয় সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের দুটি স্থায়ি ক্যাম্পাসও জাতির উদ্দেশে উৎসর্গ করবেন তিনি। 

প্রধানমন্ত্রী দেশে তিনটি নতুন আইআইএম-এরও উদ্বোধন করবেন। এগুলি হল, আইআইএম জম্মু, আইআইএম বোধগয়া এবং আইআইএম বিশাখাপত্তনম। তিনি দেশজুড়ে কেন্দ্রীয় বিদ্যালয়ের ২০টি নতুন ভবন এবং নতুন নবোদয় বিদ্যালয়ের ১৩টি ভবনেরও উদ্বোধন করবেন। এছাড়াও প্রধানমন্ত্রী ৫টি কেন্দ্রীয় বিদ্যালয় ক্যাম্পাস, একটি নবোদন বিদ্যালয় ক্যাম্পাস এবং দেশজুড়ে নবোদয় বিদ্যালয়গুলির ৫টি মাল্টিপারপাস হলেরও উদ্বোধন করবেন। নতুন কেন্দ্রীয় বিদ্যালয় এবং নবোদয় বিদ্যালয়গুলি দেশজুড়ে ছাত্রছাত্রীদের শিক্ষার চাহিদা মেটাবে। 

এইমস-জম্মু

জম্মু ও কাশ্মীরের মানুষকে সর্বাত্মক উন্নতমানের স্বাস্থ্য পরিষেবা প্রদান করতে জম্মুর সাম্বার বিজয়পুরে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ মেডিক্যাল সায়েন্সস (এইমস)-এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী স্বাস্থ্য সুরক্ষা যোজনার অধীন কেন্দ্রীয় প্রকল্প হিসেবে ২০১৯-এর ফেব্রুয়ারি মাসে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী। 

২২৭ একরেরও বেশি জায়গা নিয়ে গড়ে ওঠা এই এইমস-এর নির্মাণে খরচ হয়েছে ১৬৬০ কোটি টাকা। এই হাসপাতালে নানা সুযোগ-সুবিধা সমৃদ্ধ ৭২০টি শয্যা রয়েছে। এই এইমস মেডিকেল কলেজে আসন সংখ্যা ১২৫। নার্সিং কলেজে আসন সংখ্যা ৬০। আয়ুষ ব্লকে ৩০টি শয্যা রয়েছে। এছাড়াও স্নাতক স্তরের এবং স্নাতকোত্তীর্ণ ছাত্রছাত্রীদের জন্য হস্টেল, হাসপাতালের ডাক্তার ও কর্মী এবং মেডিকেল কলেজের শিক্ষক ও কর্মীদের জন্য আবাসনেরও সুযোগ থাকছে। এছাড়াও রাত্রিকালীন থাকার জায়গা, অতিথিশালা, অডিটোরিয়াম, শপিং কমপ্লেক্স প্রভৃতির সুবিধাও থাকছে। অত্যাধুনিক এই হাসপাতালে ১৮টি স্পেশালিটি এবং ১৭টি সুপার স্পেশালিটি ক্ষেত্রে রোগীদের উন্নত চিকিৎসা পরিষেবা দেওয়ার ব্যবস্থা থাকছে। হৃদরোগ, স্নায়ুরোগ সহ নানা ধরনের চিকিৎসা, ক্যান্সার চিকিৎসা, প্লাস্টিক সার্জারিরও সুযোগ রয়েছে। দূরবর্তী স্থানর মানুষরাও যাতে চিকিৎসা পেতে পারেন সেজন্য ডিজিটাল স্বাস্থ্য পরিষেবারও ব্যবস্থা রাখা হয়েছে। 

জম্মু বিমান বন্দরে নতুন টার্মিনাল বিল্ডিং

জম্মু বিমান বন্দরে নতুন টার্মিনাল বিল্ডিং-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। ৪০,০০০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে গড়ে ওঠা এই টার্মিনাল বিল্ডিংটি ব্যস্ত সময়েও ২০০০ যাত্রীকে অত্যাধুনিক সুবিধা প্রদানে সক্ষম। পরিবেশ বান্ধব এই টার্মিনাল বিল্ডিংটিতে এলাকার স্থানীয় সংস্কৃতিকেও তুলে ধরা হয়েছে। এটি তৈরি হওয়ায় বিমান যোগাযোগ যেমন বাড়বে তার পাশাপাশি পর্যটন ও বাণিজ্যও প্রসারলাভ করবে। 

রেল প্রকল্প

জম্মু-কাশ্মীরে বিভিন্ন রেল প্রকল্প প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে উৎসর্গ করবেন। এরমধ্যে রয়েছে বানিহাল-খারি-সাম্বার-সঙ্গলদানের মধ্যে ৪৮ কিলোমিটার নতুন রেলপথ এবং বারামুলা-শ্রীনগর-বানিহাল-সঙ্গলদান বিভাগে ১৮৫.৬৬ কিলোমিটার রেলপথের বৈদ্যুতিকরণ। এছাড়াও প্রধানমন্ত্রী উপত্যকায় প্রথম বৈদ্যুতিক ট্রেন এবং সঙ্গলদান ও বারামুলা স্টেশনের মধ্যে ট্রেন পরিষেবার সূচনা করবেন। 

বানিহাল-খারি-সাম্বার-সঙ্গলদান বিভাগের সূচনা উল্লেখযোগ্য তার কারন এই বিভাগে রয়েছে বালাস্ট লেস ট্র্যাক (বিএলটি) যা যাত্রীদের রেলপথে যাতায়াতকে আরও বেশি স্বাচ্ছন্দ্যপূর্ণ করে তুলবে। এই খারি-সাম্বার বিভাগে ভারতের বৃহত্তম পরিবহন টানেল টি-৫০ রয়েছে, যার দৈর্ঘ্য ১২.৭৭ কিলোমিটার। এই রেল প্রকল্প এলাকার যোগাযোগ সম্প্রসারণের পাশাপাশি পরিবেশের সুস্থায়িত্ব রক্ষা এবং সার্বিক অর্থনৈতিক উন্নয়ন ঘটাবে। 

সড়ক প্রকল্প

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গুরুত্বপূর্ণ কয়েকটি সড়ক প্রকল্পের উদ্বোধন করবেন। এরমধ্যে রয়েছে জম্মু ও কাটরার মধ্যে সংযোগ রক্ষাকারী দিল্লি-অমৃতসর-কাটরা এক্সপ্রেসওয়ে। এর দৈর্ঘ্য ৪৪.২২ কিলোমিটার। এছাড়াও শ্রীনগর রিং রোডে ৪ লেনের দ্বিতীয় পর্ব এবং জাতীয় মহাসড়ক ১-এর শ্রীনগর-বারামুলা-উরি পর্যন্ত ১৬১ কিলোমিটার দীর্ঘ সড়ক পথের আধুনিকীকরণ এবং জাতীয় মহাসড়ক ৪৪৪-এ কুলগাম বাইপাস এবং পুলুওয়ামা বাইপাসে নির্মাণ। এছাড়াও নানা গুরুত্বপূর্ণ সড়ক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে। দিল্লি-অমৃতসর-কাটরা এক্সপ্রেসওয়ের কাজ পুরোপুরি সম্পূর্ণ হয়ে গেলে তীর্থযাত্রীরা সহজেই মাতা বৈষ্ণদেবীর মন্দিরে যেতে পারবেন। 


সিইউএফ পেট্রোলিয়াম ডিপো

সাধারণ ব্যবহারকারীদের সুবিধার্থে প্রধানমন্ত্রী জম্মুতে একটি সিইউএফ পেট্রোলিয়াম ডিপো-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। ৬৬৭ কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক এই ডিপোটিতে মটর স্পিরিট, হাইস্পিড ডিজেল, উন্নতমানের কেরোসিন তেল, বিমান জ্বালানী, ইথানল, জৈব ডিজেল এবং উইন্টার গ্রেড এইচএসডি সহ প্রায় ১ লক্ষ কিলোলিটার তেল মজুত করে রাখা যাবে।

অন্যান্য প্রকল্প

প্রধানমন্ত্রী জম্মু ও কাশ্মীরে জন-পরিকাঠামোকে শক্তিশালী করতে এবং নাগরিক সুযোগ-সুবিধা সম্প্রসারণে ৩১৫০ কোটি টাকার বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। যে সমস্ত প্রকল্পগুলি প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন তার মধ্যে রয়েছে সড়ক ও সেতু প্রকল্প, গ্রীড স্টেশন, বর্জ্য শোধন কারখানা, অনেকগুলি ডিগ্রি কলেজ এবং শ্রীনগর শহরে ইন্টেলিজেন্ট ট্রাফিক পরিচালন ব্যবস্থা। এছাড়াও রয়েছে আধুনিক নারওয়ালের ফল মান্ডি, কাঠুয়াতে ওষুধ পরীক্ষাগার, গান্ডেরওয়াল এবং কূপওয়ারাতে ট্রানজিট রাখার ২২৪টি ফ্ল্যাট প্রভৃতি। জম্মু ও কাশ্মীরে ৫টি নতুন শিল্প এস্টেট গড়ে তোলার ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। অনন্তনাগ, পুলগাম, কূপওয়ারা, সোপিয়ান এবং পুলওয়ামা প্রভৃতি জায়গায় সড়ক, সেতু ট্রানজিট প্রভৃতি ক্ষেত্রে নানা প্রকল্পেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে। 

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here