কল্যাণী বইমেলার লিটল ম্যাগাজিন প্যাভিলিয়নে সুস্থ সমাজ গড়ার অগ্নিশপথে কবিতা পাঠ করলেন কবি ফারুক আহমেদ

0
191
Poet Faruque Ahamed
Poet Faruque Ahamed

কল্যাণী বইমেলার লিটল ম্যাগাজিন প্যাভিলিয়নে সুস্থ সমাজ গড়ার অগ্নিশপথে কবিতা পাঠ করলেন কবি ফারুক আহমেদ

সংবাদদাতা, কল্যাণী:

সংস্কৃতির শহর কল্যাণী। সুস্থ সংস্কৃতিকে মননের স্বার্থে গত দুই দশকের বেশি সময় ধরে কল্যাণী তথা সংলগ্ন অঞ্চলের বই ও সংস্কৃতি প্রেমী মানুষের মনের ক্ষুধা নিবারণ করে চলেছে কল্যাণী বইমেলা। এবারের ২৩ তম কল্যাণী বইমেলা শুরু হয়েছে ৬ ডিসেম্বর। চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত। প্রতিবারের মত এবারও এই বইমেলার অন্যতম আকর্ষণ বইমেলার লিটল ম্যাগাজিন প্যাভিলিয়ন।

বইমেলার ঠিক পরদিন অর্থাৎ ৭ ডিসেম্বর এই প্যাভিলিয়নের উদ্বোধন করেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয় এর প্রাক্তন উপাচার্য অধ্যাপক মানিকগোপাল সোম এবং বিশিষ্ট শিশু সাহিত্যিক ও অজগর পত্রিকার সম্পাদক হান্নান আহসান। উপস্থিত ছিলেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অলোক বন্দ্যোপাধ্যায়, বিশিষ্ট লেখক ও কবি ফারুক আহমেদ। প্রতিদিন কবিতা পাঠ করছেন রাজ্যের বিভিন্ন প্রান্তের স্বনামধন্য কবিরা। কবিতা পাঠের পর প্রত্যেক কবিকে সম্মাননা প্রদান করা হচ্ছে কল্যাণী বইমেলা কমিটির পক্ষ থেকে। গোলাপ, মিষ্টি, কলম, মেডেল, ফাইল ও নোট প্যাড তুলে দেওয়া হচ্ছে কবি, গল্পকার, আলোচক, সঙ্গীত শিল্পীদের হাতে।

লিটল ম্যাগাজিন উপসমিতির যুগ্ম আহ্বায়ক দেবাশীষ রায় ও ড. রাজীব সাহা কথা প্রসঙ্গে জানালেন, আটটি পর্যায়ে কবিতা ও গল্পপাঠের আসর থাকছে এবারের বইমেলায়।

Poet Faruque Ahamed
Poet Faruque Ahamed

কল্যাণী বইমেলার লিটল ম্যাগাজিন প্যাভিলিয়নে সুস্থ সমাজ গড়ার অগ্নিশপথে কবিতা পাঠ করলেন কবি ও উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ, কুশল মৈত্র, অভিজিৎ মন্ডল, জালালউদ্দিন আহমেদ, সঙ্ঘমিত্রা মুখার্জি, সুধীর পাল সহ অনেক কবির কবিতা পাঠ মুগ্ধ করছে।

২০০ জনের অধিক কবি-গল্পকার তাঁদের সৃষ্টির ডালা নিয়ে উপস্থিত থাকছেন এবারের বইমেলার লিটল ম্যাগাজিন প্রাঙ্গণে। প্রতিদিন দুপুর ২-৩০ মিনিটে শুরু হয় এই চাঁদের হাটের আসর।

তাছাড়াও সন্ধ্যে বেলায় প্রত্যেকদিন সাংস্কৃতিক অনুষ্ঠানে লিটল ম্যাগাজিন প্রাঙ্গণে থেকে সংস্কৃতির সৌরভ ছড়িয়ে দিচ্ছেন অগণিত বিশিষ্ট শিল্পী। থাকছে আবৃত্তি, গান, গীতি আলেখ্য, শ্রুতিনাটক, প্রাঙ্গণ নাটক।

প্রতিদিন থাকছে আলোকচিত্র প্রদর্শনী।

আর বিখ্যাত আবৃত্তিকারদের মধ্যে যারা আবৃত্তি করছেন উল্লেখ করা যায় জয়ন্ত চৌধুরী, আর্তি চৌধুরী, শাশ্বতী চক্রবর্তী, শর্মিষ্ঠা ভট্টাচার্য, মলয় পোদ্দার, মধুচ্ছন্দা তরফদার, নীলাদ্রি বিশ্বাস, অমৃতা বন্দোপাধ্যায়, শিপ্রা গুহ নিয়োগী ও সজল বন্দোপাধ্যায় এর নাম।

বিশিষ্ট আবৃত্তিকারদের সাথে সাথে পরিক্রমা, চারুকৃতি মুগ্ধ করছে।

সঙ্গীত পরিবেশনে থাকছে গীতবিতানের মত গোষ্ঠীর সাথে সাথে রুপম ভট্টাচার্য, সপ্তদীপা মজুমদার, তপন গুহ প্রমুখ।

সন্ধ্যার প্রাঙ্গণে আলেখ্য নিয়ে উপস্থিত থাকছেন কল্যাণীর সৃজন, চিত্রা দেবনাথ ঘটক প্রমুখ।

লিটল ম্যাগাজিন প্যাভিলিয়নে শ্রুটিনাটক এক অন্য মাত্রা যোগ করেছে ড. পার্থ ধর, চন্দন সহ, মঞ্জুলা মুখার্জী, কল্যাণীর আনন্দধ্বনী, বি.টি.এফ।

তিনদিন সংস্কৃতি চর্চা ছাড়াও সমাজ ও বিজ্ঞান সচেতনতা নিয়ে থাকছে বিশেষ অনুষ্ঠান।

“প্লাস্টিক দূষণ ও আমাদের বোঝাপড়া” শীর্ষক আলোচনায় থাকছেন বিশ্বনাথ চক্রবর্তী।

“বিদ্যাসাগরের মৃত্যু ও বাঙালিজীবন” বিষয়ক আলোচনায় থাকবেন অধ্যাপক নির্মাল্য মজুমদার।

“মানসিক সমস্যায় সমাজের কর্তব্য” শীর্ষক আলোচনায় থাকবেন ড. গৌতম বন্দোপাধ্যায়, তটিনী দত্ত ও ড. বিশ্বজিৎ কর্মকার।

অন্ধ আলোক সমিতি ও কল্যানীয়ার অনুষ্ঠান।

অনুষ্ঠানের শেষদিন কল্যাণী শহরের প্রবীনাদের সম্মান জ্ঞাপন। প্রতিদিন অনুষ্ঠান সঞ্চালনায় থাকছেন দেবাশীষ রায়, সন্তোষ মুখোপাধ্যায়, শমিত মন্ডল, পীযূষ পোদ্দার, কাজল গাঙ্গুলি, দীপক কর, দিলীপকুমার মিস্ত্রি, নীলিমা কাঞ্জিলাল, রণজয় মালাকার, রাজীব সাহা প্রমুখ।

এবারের লিটল ম্যাগাজিন উপসমিতি এক বিশেষ লক্ষ্য নিয়ে কাজ ভাবনা শুরু করেছিল সমাজের প্রতি সংস্কৃতির বাইরেও কিছু অবদান রাখার। মানুষের উদ্দেশ্যে আবেদনে সজ্জন মানুষের সাড়া মুগ্ধ করেছে এই সমিতিকে। তাদের দেওয়া ব্যাবহৃত পোশাক তুলে দেওয়া হবে মোসলেম মুন্সীর হাতে। মোসলেম সাহেব তাঁর নির্মল হৃদয় সমিতিতে সেবা করে চলেছেন মানসিক সমস্যায় আক্রান্ত মানুষদের। তাদের প্রয়োজনে সামান্য সাহায্যের হাত বাড়িয়ে দেবার চেষ্টায় এই উপ সমিতির প্রয়াস প্রশংসার দাবি রাখে।

উপ সমিতির যুগ্ম আহ্বায়ক দেবাশীষ বাবু জানালেন, যে বইমেলার লিটল ম্যাগাজিন প্যাভিলিয়ন খুব ক্ষুদ্র থেকে শুরু করেছিল তার যাত্রা। বইমেলা কমিটির সর্বাঙ্গীন সহযোগিতা ও এই উপসমিতির সদস্যরা তাদের নিঃস্বার্থ প্রয়াসে লিটল ম্যাগাজিন প্রাঙ্গণকে বইমেলার একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে প্রতিষ্ঠা করেছে। চেষ্টা থাকবে আরো বেশি বেশি মানুষকে এর সাথে যুক্ত করে সামনের দিকে এগিয়ে চলার। আর এক যুগ্ম আহ্বায়ক রাজীব বাবু বলছিলেন, একমাত্র সুস্থ সংস্কৃতিই পারে বর্তমানের কঠিন সময়ের জাতাকল থেকে সমাজকে মুক্ত করে আলোর দিকে নিয়ে যাওয়ার। সেই লক্ষ্যে যেমন কল্যাণী বইমেলা নিরবিচ্ছিন্ন প্রয়াস চালিয়ে যাচ্ছে, লিটল ম্যাগাজিন প্রাঙ্গণ সেই প্রয়াসের অংশ হিসাবেই সমাজে অন্ধকার মুক্তির স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে অবিচল। তাই বইমেলার শুরুর দিন এই প্রাঙ্গণে সন্ধ্যা শুরু হয়েছিল সম্প্রীতির পক্ষে সংস্কৃতি যাত্রা দিয়ে। আমন্ত্রণ সব সুস্থ মানসিকতার মানুষদের এই প্রাঙ্গণে এসে, বইমেলা প্রাঙ্গণে এসে আলোর পথযাত্রার সাথী হওয়ার জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here