স্টার্টআপ বিজনেস নিউজ মুদ্রার অন্য দিক- My Doctor Rank পশ্চিমবঙ্গে শিল্প ও পরিষেবা খাতের এক নতুন গাথা

0
1054
IBG NEWS - Business Talk 13 Nov 2021
IBG NEWS - Business Talk 13 Nov 2021
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:12 Minute, 14 Second

স্টার্টআপ বিজনেস নিউজ – পশ্চিমবঙ্গে শিল্প ও পরিষেবা খাতের পুনরুত্থান মুদ্রার অন্য দিক

অনেক বিশেষজ্ঞ পশ্চিমবঙ্গের শিল্পের পরিস্থিতি এবং সাফল্যের গল্পকে বহুমুখী শৈলীতে পর্যালোচনা করেছেন, কিন্তু এখানে আমরা আলোচনা করব যে কীভাবে কিছু স্টার্টআপ পুরো গল্পটিকে একটি প্রতিশ্রুতিশীল ল্যান্ডস্কেপে বদলে দিচ্ছে।

পশ্চিমবঙ্গ সরকারকে অবশ্যই দরজায় এমন একটি সুযোগকে সমর্থন করতে হবে এবং রাজ্যের জনগণকে পরবর্তী প্রযুক্তি বিপ্লবকে অর্থপূর্ণভাবে গ্রহণ করতে হবে।

এমনকি স্বাস্থ্যসাথী কার্ড যাদের আছে তাদের এই আপের সাথে যদি যুক্ত করে পরিষেবা নেয়ার ব্যবস্থা করা যায় তো My Doctor Rank নামক এই প্ল্যাটফর্মটিকে মানুষের জন্য সত্যিকারের সাহায্য হতে পারে। মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রজেক্ট একটা বাস্তবের গ্রহণযোগ্যতা পেতো ।

আজকের আইবিজি নিউজ বিজনেস টক-এ প্রযুক্তি জগতের একজন প্রতিষ্ঠান বিরোধী নায়কের গল্প যে প্রতিবার নিজের চেনা ছকের বাইরে গিয়ে নতুন পথে হেঁটেছেন।

পশ্চিমবঙ্গের এই স্টার্টআপ কীভাবে মহামারীতে স্বাস্থ্যসেবা পরিষেবা প্রদানের অনলাইন বিশ্বকে আমূল পরিবর্তন করছে সেটাই এক বিস্ময়।

শ্রী অনিল পি কাস্তুয়ারের গল্পএকজন টেক মসিহার উজ্জ্বল কাহিনী যিনি পরিচিতদের কাছে APK নামে পরিচিত।

শ্রী অনিল পি. কাস্তুয়ার পঁয়তাল্লিশ বছরেরও বেশি সময় ধরে আইটি উদ্যোগে খোলা হওয়ার মতো দিশা পরিবর্তনের ধারণার দেয়ার জন্য পরিচিত।
RankTeah সলিউশন প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা ও এমডি হিসেবে কাজ করছেন ৭০+ এর চির যুবক অনিলবাবু । তিনিই বিশ্বের প্রথম ভিডিও ব্যাংকিং সলিউশন এবং ডিজিটাল বিজনেস প্রবর্তক, ইউনিফাইড ভিডিও কমিউনিকেশন প্ল্যাটফর্মের উদ্ভাবক;, ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিজ অপারেশন এবং আইটি ডোমেনে প্রশ্নাতীত দক্ষতা। অজস্র গুণমুগ্ধ সহকর্মী সারা বিশ্বজুড়ে ছড়িয়ে আছেন ।

CEO ম্যাগাজিন 2021 সালের কোম্পানি অফ টি ইয়ার হিসাবে RankTeah Solutions কে চিহ্নিত করেছে।

তাঁর কর্মজীবনের শুরুতে, ভারী, মাঝারি ও এসএমই প্রতিষ্ঠানের জন্য ব্যবসায়িক ব্যবস্থাপনা উন্নয়ন, SAP এবং অন্যান্য ERP-এর সূচনা করেছিলেন। কৌশলগত বিজনেস ইন্টেলিজেন্স সলিউশন, শপ ফ্লোর কন্ট্রোল, এন্টারপ্রাইজ ম্যানুফ্যাকচারিং সিস্টেম এবং টপ ফ্লোরের সাথে এর ইন্টিগ্রেশন তাঁর অন্যতম সাফল্য।

মাই ডক্টর র‍্যাঙ্ক মোবাইল অ্যাপের মাধ্যমে আপনার ঘরে আপনার ডাক্তারকে নিয়ে আসে। যা হেলথ কেয়ার কনসালটেশন সার্ভিস বিশ্বকে আমূল বদলে দিতে যাচ্ছে।

করোনা মহামারী লোকদের জন্য একটি নতুন ব্যবসার সুযোগ তৈরি করেছে, যারা হৃদয়ে মানবিক চিন্তা নিয়ে মানুষের সমস্যা সমাধানের চেষ্টা তারাই সেটা দেখতে পাবেন।

কলকাতা-ভিত্তিক টেক স্টার্ট-আপের এমন একটি সাফল্যের গল্প যা বাংলা এবং তার বাইরের প্রতিটি ঘরে পশ্চিমবঙ্গের এই স্টার্টআপ বীরগাথা শোনাতে পারে। এমন কি পশিমবাংলার মুখ্যমন্ত্রীর স্বপ্নের ব্র্যান্ড বেঙ্গলের সুনামের জন্য এটি একটি মাস্টারস্ট্রোক হতে পারে।

করোনা মহামারী অনেকের কাছ থেকে চাকরি কেড়ে নিয়েছে, তবুও এই পরিস্থিতি নতুন ভাবে অনলাইনে জীবন যাপনের জন্য একটি নতুন ব্যবসায়িক মডেল তৈরি করেছে।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা ছিল দৈনিক মজুরি শ্রমিক, কোভিড ওয়ারিয়র ডাক্তার এবং সহায়তা কর্মী, সাধারণ মানুষ, শিক্ষা, খুচরো ব্যাবসায়িক প্রতিষ্ঠান ইত্যাদি।
শ্রী অনিল পি. কাস্তুয়ার এবং তার কোম্পানি র‍্যাঙ্ক টেক সলিউশনস সমস্যার গভীরে গিয়ে কি কি পরিষেবা দিলে তা মানুষের এই সমস্যায় সাহায্য করবে তাই নিয়ে সাদা যত্নশীল।

প্রধানমন্ত্রী এবং অন্যান্য জাতীয় নেতারা মেক ইন ইন্ডিয়ার পরিসর বৃদ্ধির জন্য আহ্বান জানিয়েছেন। দেশের অর্থনীতির উন্নয়ন ও মানব সমস্যার সমাধানের জন্য, সামাজিক দায়বদ্ধতার জন্য আবেগের সাথে বাস্তবের মাটিতে রূপায়ণের জন্য সকলে অনুরোধ করেছে, শ্রী অনিল পি কাস্তুয়ার সেটাই বাস্তবে করে দেখালেন। সামান্য দেশের মানুষের সহযোগিতা গ্রামাঞ্চলে শিক্ষিত যুবকদের রোজগারের নতুন মাধ্যম হতে পারে এই পরিষেবা।

ভার্চুয়াল বাস্তবতা এবং বাস্তব জীবনের বাস্তবতাকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার জন্য ইউনিফাইড ভিডিও মিশ্রিত সমাধান সহ কয়েক টি ব্যবসায়িক মডেল ও কয়েকটি পরিষেবা খাত APK চিহ্নিত করেছে। যা আগামী দিনে নতুন পরিষেবা দেবে।

তেমনই একটি খাত হল হেলথ কেয়ার।

পরিবহন বন্ধ থাকায় ডাক্তারদের কাছে যেতে লোকেদেরসমস্যা হচ্ছে, শারীরিক দুর্বলতা রয়েছে এমন লোকেদের সংক্রমণের সম্ভাবনা বেশি।
একই সময়ে, এমনকি কয়েকজন সিনিয়র ডাক্তার তাদের চেম্বারে যেতে পারেন না, একই কারণে।

সমস্যার এই অনুপস্থিত বিন্দুগুলিকে এক করতে এবং নিরবচ্ছিন্ন পরিষেবা প্রদান করতে, রাংক টেক সলিউশনস সাধারণ মানুষ এবং ডাক্তারদের জন্য অনলাইনে পরামর্শ প্রদানের জন্য এই পরিষেবা অবিশ্বাস্যভাবে কম খরচে যোগান দেবে এই অনন্য ভিডিও টেলিহেলথ এবং অ্যাপয়েন্টমেন্ট বুকিং প্ল্যাটফর্ম এর মাধ্যমে।

এক্সরে, এমআরআই, সিটি স্ক্যান ইত্যাদির অনলাইনে নিরাপদে মেডিকেল রিপোর্ট সহ শেয়ার করার জন্য সমস্ত সুবিধা সহ ভিডিও কলের মাধ্যমে ডাক্তারদের মুখোমুখি হতে পারবেন মানুষ।

যেকোনো ডাক্তার প্রতি বছর মাত্র 2500 টাকা + GST ​​দিয়ে এই প্লাটফর্মে নিজের চেম্বার ভাড়া করতে পারবেন এবং অগুনতি রোগীর পরিষেবা দিতে পারবেন।

অপর দিকে রোগী শুধুমাত্র যা ডাক্তারের ফি এবং পরামর্শ প্রতি 99 টাকা পরিষেবা চার্জ + GST প্রদান করবেন । যা এক বেলা খাবারের চেয়েও কম, তাছাড়া তাঁদের যাতায়াতে সংক্রামণের ঝুঁকি এবং খরচ এড়াতে সাহায্য করবে।

অনিল বাবু বলেন, “আজ যদি আপনি ডানলপের এলাকা থেকে দক্ষিণ কলকাতার একটি ক্লিনিকে যান, একটি ট্যাক্সি বা ক্যাব কোথাও 600-700 টাকা ভাড়া নেবে। এছাড়াও, ভ্রমণের সময় হিসাবে অবস্থানের উপর নির্ভর করে আপনার সড়কপথে 4 ঘন্টা সর্বনিম্ন ভ্রমণের সময় প্রয়োজন। চেম্বারে অপেক্ষা করার জন্য আপনি আপনার বুকিং নম্বরের উপর নির্ভর করে আরও 1-2 ঘন্টা রাখুন। তাই রোগীর সারাদিন নষ্ট হয়। এর উপরে, 1500-2000 টাকা আপনার ভ্রমণ খরচ হবে। এখন, শহরের মধ্যে যদি এই খরচ হয়, তাহলে ভেবে দেখুন উত্তরবঙ্গ বা অন্য কোনো জেলা থেকে কলকাতায় যাতায়াতকারী ব্যক্তির কী হবে? এই মহামারী অবস্থার অধীনে যে কারো জন্য একটি বড় সময়ের উদ্বেগ।”

আমরা “মাই ডক্টর র‍্যাঙ্ক” নামক একটি ভিডিও-ভিত্তিক ইউনিফাইড কল পরিচালিত পরামর্শ পরিবেশের মাধ্যমে এই সমস্ত সমস্যাগুলি সরিয়ে দিয়েছি।

এটি পশ্চিমবঙ্গ এবং অনন্য যেকোনো সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের জন্য হাইটেক টিম দ্বারা পরিচালিত পরিষেবা প্রদান করার একটি সুযোগ।

হাই-টেক ক্লিনিক স্থাপন করা সহজ, কিন্তু এই মহামারী এবং ব্যস্ত যানজটে ডাক্তার এবং রোগীদের একত্রিত করা কঠিন।

আশ্চর্য্যের বিষয় যখন মার্কিন যুক্তরাষ্ট্র, বাহরাইন, বাংলাদেশ এবং অন্যান্য রাজ্যগুলি এই স্টার্টআপের পরিষেবা নিয়ে অসীম আগ্রহ দেখাচ্ছে তখন পশ্চিমবঙ্গ সরকার এবং তার অধীন সংস্থাগুলি এখনো এই বিষয়ে নিশ্চুপ যা হল শিল্পপ্রেমী সরকারের ভাবমূর্তির জন্য একটু আশ্চর্যজনক ভাবে চিন্তার বিষয় ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তার আইটি মন্ত্রীর জন্য একটি সুনির্দিষ্ট কেস স্টাডি যে কিনা ব্র্যান্ড বাংলার প্রতি বিশ্বাস স্থাপনের জন্য সুবর্ণ সুযোগ। বাংলার প্রতিটি ঘরে এই সাফল্যের গল্পকে উত্সাহিত করা যায়৷ তবে ব্র্যান্ড বাংলার ভাবমূর্তি গড়তে ও কলকাতার বাইরে পণ্য ও পরিষেবা নির্মাণে নতুন অনেকে উৎসাহিত হবে দরকার শুধু সরকারি সদিচ্ছা ও উদ্যোগ।

র‍্যাঙ্ক টেক সলিউশন আজকে যা ভাবছে যা সমাধান করেছে পরিষেবা সরবরাহের জগতে তাই ভবিষ্যতের মান নির্দেশক হয়ে উঠেছে।

শ্রী অনিল বাবু বললেন “আসুন মাই ডাক্তার রাংক অ্যাপের সাথে সংযোগ করি এবং একটি উদ্বেগমুক্ত স্বাস্থ্যকর জীবন কাটাই।

আপনার স্বাস্থ্য আপনার সম্পদ. আপনার পাশে My Doctor Rank আছে ।”

পশ্চিমবঙ্গের হতাশার বাণিজ্য পরিমণ্ডলে অনিল বাবু ও তাঁর সংস্থা একটি বসন্তের নির্মল বাতাসের আগমন ।

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here