কেরালা পর্যটন শীত মৌসুমে দর্শনার্থীদের আকৃষ্ট করার জন্য একটি বড় পরিকল্পনা করেছে

0
462
Kerala Tourism plans it big to woo visitors during the winter season
Kerala Tourism plans it big to woo visitors during the winter season
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:7 Minute, 13 Second

কেরালা পর্যটন শীত মৌসুমে দর্শনার্থীদের আকৃষ্ট করার জন্য একটি বড় পরিকল্পনা করেছে

কলকাতা, ডিসেম্বর 08: উত্সবের মরসুমে তার উদ্যোগের সাফল্যের দ্বারা উদ্বুদ্ধ হয়ে যা অভ্যন্তরীণ পর্যটকদের আগমনে ব্যাপক বৃদ্ধি ঘটায়, কেরালা পর্যটন শীতের জন্য দেশ থেকে আরও বেশি সংখ্যক দর্শনার্থীদের আকর্ষণ করার জন্য বেশ কয়েকটি প্রোগ্রাম তৈরি করেছে। এবং বাইরে পর্যটন মন্ত্রী শ্রী পিএ মোহাম্মদ রিয়াস বলেছেন যে সবেমাত্র সমাপ্ত উত্সব মরসুম কেরালার পর্যটনের জন্য ইতিবাচক ছিল, বিপুল সংখ্যক দেশীয় পর্যটক রাজ্যে এসেছিলেন এবং কোভিড-পরবর্তী পর্বে এর পর্যটন আবেদনকে পুনরায় নিশ্চিত করেছেন।

“আমরা কেরালায় শীতকালীন ছুটির মরসুমকে আরও বড় আকারে প্রচার করার জন্য উন্মুখ, যা 2022 সালে ঘুরে দেখার জন্য টাইম ম্যাগাজিনের বিশ্বের 50টি অসাধারণ গন্তব্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। রাজ্যের স্বতন্ত্রতা বিভিন্ন ধরনের অভিজ্ঞতার মধ্যে রয়েছে যা পর্যটকদের জন্য অপেক্ষা করছে। হাউসবোট, ক্যারাভান স্টে, জঙ্গল লজ, প্ল্যান্টেশন ভিজিট, হোমস্টে, আয়ুর্বেদ-ভিত্তিক সুস্থতা সমাধান এবং দেশব্যাপী হাঁটার পাশাপাশি দুঃসাহসিক ক্রিয়াকলাপগুলির পাশাপাশি সবুজ পাহাড়ে ট্রেকিং সহ,” তিনি উল্লেখ করেছিলেন।

সম্প্রতি সমাপ্ত চ্যাম্পিয়ন্স বোট লিগ (সিবিএল) সারা দেশ থেকে হাজার হাজার পর্যটক, ভ্রমণ ব্লগার এবং ভ্রমণ ফটোগ্রাফারদের আকর্ষণ করেছে। বিশ্বব্যাপী প্রশংসিত কোচি-মুজিরিস বিয়েনলে (কেএমবি), যা ডিসেম্বর 2022-এপ্রিল 2023 এর মধ্যে অনুষ্ঠিত হবে, ভারত এবং বিদেশ উভয়ের পর্যটকদের আকৃষ্ট করবে, তিনি আস্থা প্রকাশ করে বলেছিলেন।

পর্যটনের প্রধান সচিব শ্রী কে এস শ্রীনিবাস বলেছেন যে রাজ্যের পর্যটন এবং আতিথেয়তা শিল্প ইতিমধ্যে প্রাক-মহামারী শক্তিশালীতা ফিরে পেয়েছে। “এটি প্রমাণ করে যে কেরালা এক বছরের আগের সময়ের তুলনায় চলতি বছরের প্রথম তিন ত্রৈমাসিকে অভ্যন্তরীণ পর্যটকদের আগমনে একটি বিস্ময়কর 196 শতাংশ বৃদ্ধি রেকর্ড করেছে,” তিনি যোগ করেছেন।

এই সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসে কেরালায় মোট 1,33,80,000 গার্হস্থ্য পর্যটক রেকর্ড করা হয়েছে, যা প্রাক-COVID 2019-এর একই সময়ের তুলনায় 1.49 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

শ্রী শ্রীনিবাস ‘কেরাভান কেরালা’ সম্পর্কেও উল্লেখ করেছেন, রাজ্যের খেলা-পরিবর্তনকারী ক্যারাভান পর্যটন উদ্যোগ যা অল্প সময়ের মধ্যে শিল্প থেকে অসাধারণ প্রতিক্রিয়া অর্জন করেছে। তিনি বলেন, “আমাদের প্রচেষ্টা পর্যটকদের অনাবিষ্কৃত স্থানগুলিতে ভ্রমণের সুবিধার জন্য তৈরি করা হয়েছে যা আমাদের প্রাকৃতিক রাজ্যে বিন্দু রয়েছে,” তিনি বলেছিলেন।

পর্যটন ডিরেক্টর শ্রী পি বি নুহ বলেছেন, “আমরা কেরালার নতুন প্রকল্পের পাশাপাশি এর মূল সম্পদ যেমন সৈকত, পাহাড়ি স্টেশন, হাউসবোট এবং ব্যাকওয়াটার সেগমেন্টকে দর্শকদের অভিজ্ঞতার সামগ্রিকতা বাড়াতে একটি কার্যকর জোর দেওয়ার জন্য বিস্তৃত পরিকল্পনা করেছি।

“কেরাভান কেরালা’-এর মতো নতুন পণ্য প্রদর্শনের মাধ্যমে অভ্যন্তরীণ পর্যটকদের আগমনে উল্লেখযোগ্য বৃদ্ধি সম্ভব হয়েছিল, যেগুলি কেরালা ট্র্যাভেল মার্টে অংশগ্রহণ অন্তর্ভুক্ত করে সতর্কতার সাথে তৈরি করা প্রচারমূলক এবং বিপণন কৌশলগুলির দ্বারা উপযুক্তভাবে পরিপূরক হয়েছিল,” শ্রী পি বি নূহ বলেছেন: “আমাদের পর্যটন প্রচারের নতুন উদ্যোগগুলি পরিবেশগত প্রয়োজনীয়তা এবং স্থায়িত্বের সাথে সামঞ্জস্যপূর্ণ।”

বিভিন্ন মিডিয়া যেমন প্রিন্ট, টিভি, রেডিও এবং ডিজিটাল প্ল্যাটফর্মগুলিও এই উদ্দেশ্যে ব্যবহার করা হচ্ছে, তিনি জানান। “আমরা কেরালাকে বিশ্বজুড়ে দর্শকদের জন্য একেবারে নিরাপদ, লোভনীয় এবং অতিথিপরায়ণ গন্তব্য হিসাবে দেখানোর জন্য সম্পূর্ণ থ্রোটল প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।”

নভেম্বর মাসে মুম্বাই, পুনে, নাগপুর এবং ইন্দোরে এবং ডিসেম্বরের শুরুতে ভুবনেশ্বরে অনুষ্ঠিত B2B অংশীদারিত্বের প্রথম সেটটি শিল্পের কাছ থেকে অত্যন্ত উত্সাহজনক প্রতিক্রিয়া ছিল। কেরালা পর্যটন বাণিজ্য মেলায় অংশগ্রহণ এবং বৃহত্তর দর্শকদের কাছে নতুন পণ্যগুলিকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য B2B রোডশো আয়োজন সহ একাধিক ভ্রমণ বাণিজ্য নেটওয়ার্কিং কার্যক্রমের পরিকল্পনা করেছে।

অভ্যন্তরীণ বিপণন কার্যক্রমের অংশ হিসেবে, কেরালা পর্যটন ডিসেম্বর মাসে ভাদোদরা এবং সুরাটে রোডশো আয়োজন করবে এবং OTM (আউটবাউন্ড ট্রাভেল মার্কেট) মুম্বাইয়ের মতো বাণিজ্য মেলায় অংশগ্রহণ করবে; সাউথ এশিয়ান ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সচেঞ্জ (SATTE) নতুন দিল্লি; এবং টিটিএফ চেন্নাই।

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here