Bengal Update – Biswa Bangla products to be available in Germany

0
1847
Mamata Banerjee at Germany
Mamata Banerjee at Germany

Biswa Bangla products to be available in Germany

Biswa Bangla products to be available in Germany

An interaction was organized by Government of West Bengal, Consulate General Munich, BVMW and FICCI in Munich on Thursday.

The speakers included prof Dr. Wolgang Reinhardt From BVMW, former CEO, BVMW and Chairman, CUD, Baden-Wurttemberg, Bernd Reuters from German Ministry, Head of Division International Economic Relations, Ministry of Economic Affairs, Labour and Housing, State of Baden-Wurttemberg and senior secretaries of Government of West Bengal.

They were invited to bring a delegation of major auto, engineering,textile and other members to Bengal.

The 160 years old AMANN Group of Germany represented by Sanjeev Grewal, Regional Director said they were Interested in setting up a large textile industry in Bengal manufacturing specialized threads. The dialogue will continue as all the dignitaries were invited to Bengal.

The interaction was attended by Senator H.C. Zaki Kursun, GM, East West, a large importer of home furnishing textiles. He said he is highly interested in sourcing from Bengal. The Benga MSMET Department will facilitate linking with private textile manufacturers of Bengal.

More than 60 German Companies were present to interact with the Government and Business delegates of India. The seminar was followed by meeting with Dr. Gisela Splett, Honorable state Secretary of Ministry of Finance of the state Baden-Wurttemberg and also another meeting with Breuninger Department Store of Biswa Bangla.

 

বার্লিন-মিউনিখের স্টলে পাওয়া যাবে পণ্য

বঙ্গ বাণিজ্যে তাদের লগ্নি আরও বাড়াচ্ছে জার্মান সংস্থাগুলি৷ নতুন করে আরও কিছু সংস্থা রাজ্যে বিনিয়োগ করবে৷ মিউনিখে রাজ্য সরকার আয়োজিত শিল্প সম্মেলনের পর সেই সম্ভাবনা তৈরি হয়েছে বলে বৃহস্পতিবার স্পষ্ট জানালেন অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্র৷ তিনি বলেছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইতিবাচক পদক্ষেপ ও সম্মেলনে অসাধারণ আহ্বানের জন্যই জার্মান শিল্পমহলের ব়্যাডারে ধরা পড়েছে বাংলা৷।

বিশেষ তাৎপর্যপূর্ণ হল, এদিন স্টুটগার্টে ছিল একটি শিল্পসভা৷ যেখানে গিয়েছিল রাজ্যের একটি উচ্চপর্যায়ের শিল্প-প্রতিনিধিদল৷ সেই শিল্পসভায় জার্মানির ৬০টি সংস্থা ছিল৷ তারা প্রত্যেকেই বাংলা সম্পর্কে আগ্রহ প্রকাশ করেছে৷ অমিতবাবু এই প্রসঙ্গে বলেন, “আমরা আশা করেছিলাম ২০-৩০টি সংস্থা আসবে৷ কিন্তু এই যে বিপুল সংখ্যক সংস্থা এসেছে, এটাই সাফল্যের ইঙ্গিত দিচ্ছে৷”

অমিতবাবু বলেন “এদিন শিল্পসভায় একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ এখন থেকে বিশ্ববাংলার প্রোডাক্টগুলি বার্লিন, মিউনিখ, বন-সহ জার্মানির বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরে সরকারি-বেসরকারি বিপণিতে পাওয়া যাবে৷ এই ব্যাপারে এদিন একটি চুক্তি হয়েছে৷ বাংলার কুটির ও হস্তশিল্প সম্পর্কে জার্মান শিল্পপতিদের মধ্যে আকর্ষণ তৈরি হয়েছে৷”

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর বার্তা নিয়ে জার্মানির দক্ষিণ প্রান্তের শহর স্টুটগার্টে গিয়েছিল রাজ্য সরকারের শিল্প-প্রতিনিধিদল৷ সেখানে বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্রগুলি নিয়ে সেখানকার শিল্পোদ্যোগী ও উৎপাদন শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেন শিল্পকর্তারা৷ স্টুটগার্টের বণিকসভার সঙ্গে আলোচনার পাশাপাশি জার্মানির ক্ষুদ্রশিল্পের সঙ্গে যুক্ত ক্ষেত্রগুলিকে চিহ্নিত করতে চেয়েছেন মিউনিখ সফরে আসা বাংলার শিল্পকর্তারা৷

আজ, শুক্রবার কলকাতায় ফেরার বিমানে উঠছেন মুখ্যমন্ত্রী৷ বিকালে উড়ান৷ তিনি কলকাতা পৌঁছবেন শনিবার সকালে৷