একজন দিলীপকুমার অথবা অভিনয় বিশ্ববিদ্যালয়

0
973
Dilip Kumar - Many Moods of the Legend
Dilip Kumar - Many Moods of the Legend
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:14 Minute, 20 Second

একজন দিলীপকুমার অথবা অভিনয় বিশ্ববিদ্যালয়

আমিনুল ইসলাম,চেয়ারম্যান,সমবায় অধিদপ্তর, বাংলাদেশ।

প্রায় প্রাতৈহাসিক যুগ থেকেই দুনিয়ায় যুদ্ধবিগ্রহ দাঙ্গা বাঁধিয়ে এসেছেন ব্যতিক্রম বাদে মূলতঃ রাজা-মহারাজা-বাদশাহ-সম্রাট-রাষ্ট্রনায়ক-সেনাপতিরা। আর দহনদগ্ধ পৃথিবীকে শান্তির বাঁশি শুনিয়ে এসেছেন কবি- কণ্ঠশিল্পী- যন্ত্রশিল্পী-অভিনয়শিল্পী গণ। সেকারণেই কবি- কণ্ঠশিল্পী- যন্ত্রশিল্পী-অভিনয়শিল্পী গণদের ভক্ত বা ফ্যান বিশ্বজোড়া। তারাই মুকুটহীন সম্রাট-সম্রাজ্ঞী।

২। যারা বিশ্বসিনেমা জগতের খবর রাখতে ভালোবাসেন , তাদের কাছে দিলীপ কুমার নামটি একইসঙ্গে বিশেষ্য এবং একাধিক বিশেষণের সমষ্টি। তিনি The Tragedy King, Ultimate Method Actor, The First Khan , Actors of the actors প্রভৃতি বহু অভিধায় অভিহিত।

৩। অভিনয় আর অতি-অভিনয় যে এক জিনিস নয়, সেটা দিলীপকুমার প্রথম অভিনয় করে দেখাতে শুরুর করেন চল্লিশের দশকেরই। তিনি বলতেন, ভালো অভিনয় মানেই হচ্ছে ‘কম-অভিনয়’। তিনি এমনভাবে অভিনয় করেছেন যে সেটাকে অভিনয় মনে হয় না; মনে হয় বাস্তব ঘটনার চলমান দৃশ্য। চরিত্রের মধ্যকার আবেগ-অনুভূতিকে কথায়, উচ্চারণে এবং শারীরিক ভঙিমা দিয়ে ” স্বাভাবিক মাত্রায়” প্রকাশ করা হচ্ছে মেথড অ্যাক্টিং-এর গোড়ার কথা। এই “অভিনয়হীন অভিনয়” হচ্ছে Method Acting। হলিউডে মেথড অ্যাক্টর হিসেবে অভিহিত বিশ্বখ্যাত অভিনেতা Marlon Brando। কিন্তু দিলীপ কুমার তার বগু আগেই মেথড অ্যাক্টিংএর প্রচলন করেন যা পরবর্তীতে অনুসৃত হয়েছে বহু বিখ্যাত অভিনেতা কর্তৃক। সেজন্য বিশ্বখ্যাত পরিচালক দিলীপকুমারকেই Ultimate method actor বলে অভিহিত করেছেন।

Dilip Kumar and Madhubala in Mughle E Azam
Dilip Kumar and Madhubala in Mughle E Azam

” There are claims in Indian media that in Indian cinema, a form of method acting was developed independently from American cinema. Dilip Kumar, a Hindi cinema actor who debuted in the 1940s and eventually became one of the biggest Indian movie stars of the 1950s and 1960s, was a pioneer of method acting, predating Hollywood method actors such as Marlon Brando. Kumar inspired many future Indian actors, including Amitabh Bachchan, Naseeruddin Shah, Shah Rukh Khan and Nawazuddin Siddiqui. Kumar, who pioneered his own form of method acting without any acting school experience, was described as “the ultimate method actor” by filmmaker Satyajit Ray. (Wikipedia)

প্রখ্যাত অভিনেতা অনুপম খের বলেছেন, ” The legend lives on!! There is and there will be a part of # Dilip Kumar Saab in every Indian actor for generations to come! His performances were like magic. Thank you Sir for those amazing moments i could spend with you! You taught me so much about life, living& acting !”

৪। আমি দিলীপকুমার অভিনীত ‘অমর’, ‘শবনম’ ‘আন’ , ‘বাবুল’, ‘কোহিনুর’ ‘তারানা’, ‘ইয়াহুদি’, ‘মধুমতি’ ‘গঙ্গা যমুনা’, ‘দেবদাস’, ”মোগলে আজম’ ‘দিল দিয়া দরদ লিয়া’, ‘সাগিনা মাহাতো’, ‘রাম আউর শাম’, ‘নয়া দৌড়’ ‘আদমী’ ‘লিডার’ ‘ক্রান্তি’, ‘শক্তি’, ‘মশাল’ প্রভৃতি ছবিগুলো দেখেছি। আমি তো অভিনেতা নই। একজন কবিতা লেখা মানুষ। কবিতা, গান আর অভিনয় উপভোগ করি সবচেয়ে বেশি। জীবনে বাংলা, হিন্দি, উর্দু, ইংরেজি প্রভৃতি ভাষার প্রচুর ছবি দেখেছি। কোনো কথা না বলে কেবল মুখের ভঙ্গি বা Facial expression দিয়ে কত গভীর নিবিড় সূক্ষ্ণ অনুভূতি-আবেগ-বিষাদ-আনন্দকে উদ্ভাসিত করে তোলা যায় তা আমি লক্ষ করেছি দিলীপকুমারের অভিনয়ে। এবং দেখেছি আরেকজনের অভিনয়ে; তার নাম মীনা কুমারী। হিন্দি ‘দেবদাস’ ছবিতে চন্দ্রমুখী ( বৈজয়ন্তী মালা) এর উদ্দেশ্যে িদেবদাসরূপী দিলীপকুমারের ডায়ালগ: “Kaun kambakht bardaasht karne ko peeta hai? Main toh peeta hoon ke bas saans le saku “–আর অমন করে উচ্চারণ করতে পারে বেদনার সবটুকু ব্যঞ্জনা ফুটিয়ে তোলা অমন শারীরিক অভিনয়সহ? অথবা Mughal-e Azam ছবিতে পিতা সম্রাট আকবরের উদ্দেশ্যে আনারকলির প্রেমিকরূপী যুবরাজ সেলিম হয়ে দিলীপকুমারের উক্তি, ” Mera dil aapka Hindusthan nahi jis par aap hukumat karein!” এর তুলনা কোথায়?

৫। দিলীপকুমারকে নিয়ে একসময় বৃটিশ পরিচালক ডেভিড লীন ‘ লরেন্স অব অ্যারাবিয়া’ সিনেমা করতে চেয়েছিলেন কিন্তু দিলীপকুমার সে প্রস্তার ফিরিয়ে দিয়েছিলেন— একজন বড় মাপের অভিনেতার জন্য ছোট রোলের অবজারভেশন দিয়ে। পরে তাতে মিশরের ওমর শরীফ অভিনয় করে বিশ্বখ্যাতি অর্জন করেন। দিলীপকুমার বিখ্যাত হিন্দি ছবি ‘ শোলে’-তে ঠাকুর চরিত্রে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। অবশ্য পরে তিনি এর জন্য অনুশোচনা করেছিলেন। এই ছবিটির বিখ্যাত ‘গাব্বার সিং( আমজাদ খান অভিনীত) দিলীপকুমার অভিনীত বক্সঅফিস হিট ছবি ‘গঙ্গা যমুনা’ দ্বারা প্রভাবিত ছিল। উল্লেখ্য, ‘শোলে’ ছবিতে রোল পাওয়ার জন্য সেসময়ে সাফল্যপ্রত্যাশী অমিতাভ বচ্চনকে অনেকখানি লবি করতে হয়েছিল এবং এই ছবি তাঁকে সুপারস্টার বানানোর পথে সবচেয়ে বড় ভূমিকা পালন করেছিল।

৬। দিলীপকুমার বহু রেকর্ডের অধিকারী। তিনি প্রথম ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড’ লাভ করেন। তিনি সর্বোচ্চ সংখ্যক ফিল্মফেয়ার পুরস্কার প্রাপ্ত অভিনেতা যার সঙ্গে পরে ২০০০ সালে ভাগ বসিয়েছেন শাহরুখ খান। আজ অবধি তিনি সবচেয়ে বেশি সংখ্যক পুরস্কারপ্রাপ্ত ভারতীয় অভিনেতা হিসেবে The Guiness World Record এর অধিকারী। তিনি ১৯৫০ এর দশকে সর্বপ্রথম ১ লক্ষ রুপি পারিশ্রমিক নিয়েছিলেন কোনো অভিনেতার জন্য যা ছিল তখন সর্বোচ্চ। তাঁর অভিনীত ‘মোগলে আজম’ চিরকালের শ্রেষ্ঠতম ছবির একটি এবং ২০১৫ সালের হিসেবে যা আয় করেছিল ২০০০ কোটি রুপি যা ‘শোলে’ এর চেয়েও বেশি। ভারতের স্বাধীনতার বছর থেকে ২০১০ সাল পর্যন্ত দিলীপকুমার অভিনীত সর্বোচ্চ সংখ্যক ছবি ছিল বক্স অফিস হিট— ৯টি; সালমান খান ২০১০ সালে সেই রেকর্ড ভেঙে দেন ১০টি বক্স অফিস ছবি উপহার দিয়ে। দিলীপকুমার একাধিকবার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন; তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ রাস্ট্রীয় পুরস্কার ‘পদ্মবিভূষণ’ লাভ করেছেন আবার পাকিস্তানের সর্বোচ্চ বেসামরিক রাষ্ট্রীয় পুরস্কার ‘ নিশান-ই ইমতিয়াজ’ অর্জন করেছেন। তিনি ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’ পেয়েছেন। ভারত সরকার তাঁকে বিভন্ন সময় রাজ্যসভার সদস্য, বোম্বের শেরিফ নির্বাচিত করেছিলেন। অন্ধ্রপ্রদেশ সরকার তাঁকে ১৯৯৭ সালে NTR National Award—ভূষিত করেন। এছাড়াও তাঁর অভিনীত পরিচারিত ছবি বহু আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে। এবং অনেকদিন যাবত তাঁকে ভারতের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ‘ভারতরত্ন’ প্রদানের জন্য ভক্তরা দাবি জানিয়ে ও আন্দোলন করে আসছেন।

৭। দিলীপকুমার ভারতীয় উপমহাদেশের বিখ্যাত অধিকাংশ তারকা অভিনেতার আইডল ছিলেন। ধর্মেন্দ্র, অমিতাভ বচ্চন, অনুপম খের, শাহরুখ খান, অনিল কাপুর, অক্ষয়কুমার এবং পাকিস্তানের বিভন্ন অভিনেতা দিলীপকুমারের অভিনয় দ্বারা কমবেশি প্রভাবিত। একটি উদ্ধৃতি দিতে লোভ হচ্ছে।

“In Bollywood, you cannot become a star if you don’t have a bit of Dilip Kumar in you. From Dharmendra and Amitabh Bachchan down to Aamir Khan, Govinda and Shah Rukh Khan, Kumar’s influence can be felt in every generation of stars who came after him. An ardent admirer, Amitabh used to study Kumar’s performances, especially the one in Gunga Jumna in which Kumar’s character Gunga spoke Awadhi with such fluency that a stunned Bachchan, himself a Awadhi and Bhojpuri speaker from Allahabad, Uttar Pradesh, was forced to conjecture, “It was very difficult for me to imagine how someone that did not come from Uttar Pradesh was able to pronounce, enact all the nuances of the Awadhi language.” In a blog that he wrote on Kumar’s 89th birthday, Big B said, “His presence his aura and his dedication to film shall be documented as ‘before Dilip Kumar and after Dilip Kumar.'”

A small-town boy, Dharmendra was so inspired by his matinee idol that he decided to leave his village in Punjab and rush to Bombay to become an actor. Years later, he would reflect poetically, “Dilip Kumar is that the brightest star whose shine I stole to light my desires.” (The glorious legacy of Dilip Kumar / Shaikh Ayaz )

৮। দিলীপকুমার ছিলেন গভীর জ্ঞানের অধিকারী মানুষ। তিনি হিন্দি, হিন্দকো, উর্দু, মারাঠি, পাঞ্জাবী, ইংরেজি, বাংলা, গুজরাটী, পশতুন, ফারসি, আধি, ভোজপুরী প্রভৃতি ভাষায় অনর্গল কথা বলতে পারতেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল তাঁর প্রবল ব্যক্তিত্ব। 2014 প্রকাশিত দিলীপকুমারের আত্মজীবনী ‘ The Substance and the Shadow’ পাঠ করলে তাঁর ব্যক্তিত্বের গভীরতা ও জ্ঞানের বিশালতা সম্পর্কে কিছুটা আন্দাজ করা যায়। উল্লেখ্য, ক্রিকেটভক্ত এই মানুষটি ছিলেন উদার, অসমাপদ্রায়িক এবং বড় ধরনের দানশীল ব্যক্তিত্ব।

৯। দিলীপকুমার, মধুবালা, মীনাকুমারী, বিগ- বি এসব মহারথীর নাম আমার কবিতাতেও এসেছে তুলনা/কিংবদন্তী হিসেবে। দিলীপকুমার-মধুবালার প্রেমকাহিনি তো আজতক সিনেমাজগতের শ্রেষ্ঠতম প্রেমকাহিনি। এই নিয়ে কত ডক্যুমেন্টরি হয়েছে, কত গল্প-উপাখ্যান হয়েছে। আমার ‘প্রেম অথবা প্রভেদ’ শিরোনামের একটি কবিতায় আছে:

“কিন্তু দিলীপ-মধুর অচরিতার্থ প্রেম
রুপালি ইতিহাস
আর সোনালি কিংবদন্তী হয়ে
জ্বলজ্বল করে জ্বলছে আজও
আরবসিন্ধুর জলে
এবং তোমার তিরিশোত্তর স্তনের মতো
ঈষৎ ঝুঁকে থাকা
বিন্ধ্যাপর্বতের চূড়ায়
যা মুছে ফেলতে অপারগ-
বাজার অর্থনীতির হাত !”

১০। রবীন্দ্রনাথ বলেছেন, ‘নামে মানুষকে বড় করে না; মানুষই নামকে জাঁকাইয়া তোলে।’ দিলীপকুমারের পিতৃপ্রদত্ত নাম মোহাম্মদ ইউসুফ খান। প্রখ্যাত অভিনেত্রী দেবিকা রানী অভিনয়ের সময় তার নাম দিয়েছিনৈ দিলীপকুমার। ইউসুফ খান তাঁর অভিনয় আর ব্যক্তিত্ব বলে নিজেকে এমন উচ্চতায় নিয়ে গেছেন যে ‘দিলীপকুমার’ নামটাই হিমালয় হয়ে উঠেছে। হারিয়ে গেছে তাঁর আসল নাম। তাইতো দিলীপকুমার আজ ৯৮ বছর বয়সে এ্ দুনিয়া ছেড়ে গেলে আরেক কিংবদন্তী অভিনেতা অমিতাভ বচ্চন নিজের কথার পুনরাবৃত্তি করে বললেন: “An institution has gone .. whenever the history of Indian Cinema will be written , it shall always be ‘before Dilip Kumar, and after Dilip Kumar’ ” এবং এসময়ের আরেক তুখোড় জনপ্রিয় অভিনেতা অক্ষয়কুমার বললেন, ” To the world many others may be heroes. To us actors, he was The Hero.# Dilip Kumar Sir has taken an entire era of Indian cinema away with him.”

পরিশেষে একটা কথা না বললেই নয়। দিলীপকুমার ছিলেন আমাদের স্বাধীনতা যুদ্ধের প্রবল ও সক্রিয় সমর্থক। প্রখ্যাত অভিনেত্রী ওয়াহিদা রেহমানের নেতৃত্বে বোম্বের যেসব অভিনেতা-সাংবাদিক-শিল্পী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পক্ষে জনমত গড়ে তুলেছিলেন, ফান্ড সংগ্রহ করেছিলেন, দিলীপকুমার ছিলেন তাঁদের অন্যতম প্রধান।

অন্তিম শ্রদ্ধা ট্রাজেডি কিং দিলীপকুমারজী। আপনি জান্নাতবাসী হউন, এই প্রার্থনা করি।

Bangladesh Corespondent – Anowarul Hoque Bhuiyan

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD