প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনা-৪এর আওতায় ৩১টি রাজ্য

0
780
The Prime Minister, Shri Narendra Modi addressing the CoWIN Global Conclave 2021, through video conferencing, in New Delhi on July 05, 2021.
The Prime Minister, Shri Narendra Modi addressing the CoWIN Global Conclave 2021, through video conferencing, in New Delhi on July 05, 2021.
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:3 Minute, 41 Second

কেন্দ্রশাসিত অঞ্চল বিনামূল্যে ১৫ লক্ষ ৩০ হাজার মেট্রিক টন খাদ্যশস্য সংগ্রহ করেছে

পিএমজিকেএওয়াই-৩এর আওতায় ৩৬টি রাজ্য

কেন্দ্রশাসিত অঞ্চলের সবাই বিনামূল্যে ৭৮ লক্ষ ২৬ হাজার মেট্রিক টন খাদ্যশস্য সংগ্রহ করেছে

খাদ্যশস্য সরবরাহ সুষ্ঠুভাবে করার জন্য এফসিআই দেশের সব রাজ্য

কেন্দ্রশাসিত অঞ্চলে খাদ্যশস্য পরিবহণ করছে
পয়লা এপ্রিল থেকে এফসিআই ৪০০৫টি খাদ্যশস্য বহনকারী রেক ভর্তি করেছে

প্রকাশিত: PIB Kolkata

নয়াদিল্লী, ১৩ জুলাই, ২০২১

কোভিড-১৯ মহামারীর সময়ে জনসাধারণের খাদ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য কেন্দ্র দীর্ঘতম সময় ধরে বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ করছে। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার (পিএমজিকেএওয়াই) সময়সীমা কেন্দ্র জুলাই থেকে নভেম্বর পর্যন্ত অর্থাৎ আরও ৫ মাস বৃদ্ধি করেছে। পিএমজিকেএওয়াই-৪ (সময়কাল জুলাই থেকে নভেম্বর)-এর আওতায় আরও ১ কোটি ৯৮ লক্ষ ৭৯ হাজার মেট্রিক টন খাদ্যশস্য বরাদ্দ করা হয়েছে।

অন্ধ্রপ্রদেশ, অরুণাচলপ্রদেশ, আসাম, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, বিহার, ছত্তিশগড়, দাদরা-নগর হাভেলী-দমন-দিউ, দিল্লী, গুজরাট, হরিয়ানা, হিমাচলপ্রদেশ, জম্মু-কাশ্মীর, ঝাড়খন্ড, কর্ণাটক, কেরালা, লাদাখ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, ওড়িশা, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, তেলেঙ্গানা, ত্রিপুরা, উত্তরপ্রদেশ, উত্তরাখন্ড এবং পশ্চিমবঙ্গ౼ এই ৩১টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল পিএমজিকেএওয়াই-৪ এর আওতায় খাদ্যশস্য সংগ্রহের কাজ শুরু করেছে। ১২ জুলাই পর্যন্ত মোট ১৫ লক্ষ ৩০ হাজার মেট্রিক টন খাদ্যশস্য সংগ্রহ করা হয়েছে।

ভারতীয় খাদ্য নিগম (ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া-এফসিআই) ইতিমধ্যেই পিএমজিকেএওয়াই-৪ এর সফল বাস্তবায়নের জন্য যথেষ্ট পরিমাণ খাদ্যশস্য মজুত করেছে। সব রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলকে সরবরাহের জন্য ৫৮৩ লক্ষ মেট্রিক টন গম ও ২৯৮ লক্ষ মেট্রিক টন চাল বর্তমানে কেন্দ্রীয় ব্যবস্থাপনায় রয়েছে।
এফসিআই, পিএমজিকেএওয়াই-৩ (মে থেকে জুন) এর আওতায় ৩৬টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলকে ৭৮ কোটি ২৬ লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য বিনামূল্যে সরবরাহ করেছে। দেশের প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নিরবচ্ছিন্নভাবে খাদ্যশস্য সরবরাহ করার জন্য এফসিআই প্রয়োজনীয় সব ব্যবস্থা নিয়েছে। পয়লা এপ্রিল থেকে এ পর্যন্ত এফসিআই ৪০০৫-টি খাদ্যশস্য পরিবহণের রেক ভর্তি করা হয়েছে।

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD