মাহিন্দ্রা এক্সিলেন্স ইন থিয়েটার অ্যাওয়ার্ডস (মেটা) ১৯তম সংস্করণের জন্য শীর্ষ ১০টি মনোনয়ন ঘোষণা করলো

0
188
অগ্নিসুতা দ্রৌপদী (নাটক)
অগ্নিসুতা দ্রৌপদী (নাটক)
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:13 Minute, 31 Second

মাহিন্দ্রা এক্সিলেন্স ইন থিয়েটার অ্যাওয়ার্ডস (মেটা) ১৯তম সংস্করণের জন্য শীর্ষ ১০টি মনোনয়ন ঘোষণা করলো

কলকাতা, ৪ মার্চ ২০২৪: 

ভারতীয় থিয়েটারের বার্ষিক পুরস্কার এবং উৎসব – মাহিন্দ্রা এক্সিলেন্স ইন থিয়েটার অ্যাওয়ার্ডস (মেটা) – ১৪ থেকে  ২০ মার্চ, ২০২৪ এর মধ্যে আবারও দেশ জুড়ে থিয়েটার প্রেমীদের রোমাঞ্চিত করতে প্রস্তুত ৷ মাহিন্দ্রা গ্রুপ দ্বারা প্রতিষ্ঠিত মেটা ফেস্টিভ্যাল, ১৩টি বিভাগে মনোনীত সেরা ১০টি নাটকের ঘোষণা করলো। জাতীয় রাজধানী দিল্লিতে উৎসবের পর, ২০ মার্চ ২০২৪ -এ একটি গ্র্যান্ড রেড কার্পেট অ্যাওয়ার্ড নাইটের আয়োজন করা হবে। পুরস্কার অনুষ্ঠানটি কামানি অডিটোরিয়ামে, নয়াদিল্লিতে ১৩টি বিভাগে ভারতীয় থিয়েটারের সেরা নাটক কে সম্মানিত করবে। এ উপলক্ষে দেশ-বিদেশ থেকে নাট্যজগতের প্রবীণরা এখানে উপস্থিত থাকবেন। মেটা ফেস্টিভ্যালের নাটকগুলো সবসময় তাদের থিম এবং চরিত্রায়নের মাধ্যমে বার্তা দেয়; এসব নাটকের বিষয়বস্তু মঞ্চে নাটকের মাধ্যমে পৌরাণিক কাহিনী, লিঙ্গ, পরিচয়, বিদ্রোহ, নিপীড়ন ও শোষণ, সর্বগ্রাসীতা, ধৈর্য, ব্যক্তিগত সংগ্রাম, দুঃসাহসিকতা ইত্যাদির মতো প্রাণবন্ত বিষয়বস্তু চিত্রিত হয়েছে। এই বছরের নির্বাচিত নাটকগুলিও মঞ্চে ভারতীয় সমাজের বিভিন্ন দিক সম্পর্কিত অনুরূপ বিষয়গুলি উত্থাপন করবে।

২০২৪ সংস্করণের জন্য, উৎসবটি সমগ্র ভারত, মহারাষ্ট্র, দিল্লি, কেরালা, কর্ণাটক, তেলেঙ্গানা, তামিলনাড়ু, আসাম, মণিপুর এবং রাজস্থান জুড়ে প্রতিনিধিত্বকারী ৩৯০ টিরও বেশি এন্ট্রি পেয়েছে। উৎসবে বরাবরের মতো অন্তর্ভুক্তি এবং বৈচিত্র্যকে একীভূত করে, চূড়ান্ত ১০টি মনোনয়নের মধ্যে রয়েছে অসমীয়া, বাংলা, ইংরেজি, হিন্দি, হিন্দুস্তানি, মালায়ালম, মারাঠির মতো ভাষায় নাটক।

অগ্নিসুতা দ্রৌপদী, তুষারপাত, ভূতঙ্গল, এই গানটি জানেন? , গগন দামামা বাজ্যো, ঘন্টা ঘন্টা ঘন্টা ঘনঘন্টা, গোপাল উরে অ্যান্ড কোম্পানি, হায়াবদনা, রঘুনাথ এবং সিয়াচেন হল মেটা ২০২৪-এর জন্য মনোনীত সেরা ১০টি নাটক।

মেটা ২০২৪ সম্পর্কে বলতে গিয়ে, জয় শাহ, ভাইস প্রেসিডেন্ট, হেড – কালচারাল আউটরিচ, মাহিন্দ্রা এবং মাহিন্দ্রা লিমিটেড. বলেছেন, “এটি অত্যন্ত গর্বের বিষয় যে মেটা, আমাদের প্রথম সাংস্কৃতিক আউটরিচ উদ্যোগ, শীঘ্রই এর ১৯তম সংস্করণ হবে৷ আমাদের দৃষ্টিভঙ্গি ছিল থিয়েটারের শ্রেষ্ঠত্বের স্বীকৃতি দেওয়ার এবং পুরস্কৃত করার জন্য একটি জাতীয় স্তরের প্ল্যাটফর্ম তৈরি করা এবং আমরা গর্বিত এবং সেইসাথে কৃতজ্ঞ যে ভারতের প্রতিটি কোণ থেকে থিয়েটার সম্প্রদায়ের লোকেরা এই উৎসবে অত্যন্ত উত্সাহের সাথে অংশগ্রহণ করে। আমরা এই বছরও ১০টি সেরা নাটক উপস্থাপন করার এবং সারাদেশে থিয়েটার উদযাপন করার অপেক্ষায় আছি”।

সঞ্জয় রায়, ম্যানেজিং ডিরেক্টর, টিমওয়ার্ক আর্টস, বলেন, “আমরা যখন মেটা ফেস্টিভ্যালের বহু প্রতীক্ষিত ঐতিহাসিক ১৯ তম সংস্করণের আয়োজন করার জন্য প্রস্তুতি নিচ্ছি, তখন আমরা ভাষা ও সংস্কৃতির সমৃদ্ধ ট্যাপেস্ট্রি প্রতিনিধিত্বকারী অসামান্য প্রযোজনার মনোনয়ন ঘোষণা করতে পেরে আনন্দিত। হচ্ছে. আমাদের চমৎকার নির্বাচক কমিটির কঠোর পরিশ্রমের কারণে এই নাটকগুলো নির্বাচন করা সম্ভব হয়েছে। এই কাজ টিমওয়ার্ক আর্টস এবং মাহিন্দ্রা গ্রুপের পারফরমিং আর্ট বৈচিত্র্য এবং শ্রেষ্ঠত্ব উদযাপনের প্রতিশ্রুতিকে আন্ডারলাইন করে, শৈল্পিক অভিব্যক্তির একটি ফর্ম হিসেবে থিয়েটারের গুরুত্ব কে পুনরায় নিশ্চিত করে। “মেটা ২০২৪  ইংরেজি, মারাঠি, মালয়ালম, অসমীয়া, বাংলা, হিন্দি এবং হিন্দুস্তানি সহ ভাষাগুলি কভার করে ১০টি নাটকের একটি বৈচিত্র্যময় পরিসর প্রদর্শন করবে”।

নির্বাচন কমিটি, মেটা সচিবালয়ের সাথে, প্রতিযোগিতার জন্য জমা দেওয়া ৩৯৫টি নাটক দেখেছে।এই বছর, পণ্ডিত নির্বাচন কমিটি ভারতীয় চলচ্চিত্র এবং নাট্য সমালোচক এবং সাংস্কৃতিক সাংবাদিক অজিত রায় অন্তর্ভুক্ত; সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কার প্রাপ্ত অভিনেতা, পরিচালক, চিত্রনাট্য এবং চিত্রনাট্যকার অমিতাভ শ্রীবাস্তব; প্রখ্যাত ভারতীয় টিভি, থিয়েটার এবং চলচ্চিত্র অভিনেত্রী দীপিকা আমিন; বিশিষ্ট সাংবাদিক ও নাট্য সমালোচক সরস্বতী নাগরাজন; ছিলেন বিশিষ্ট টিভি ও চলচ্চিত্র অভিনেত্রী স্বরূপা ঘোষ

ভারতীয় থিয়েটার ইন্ডাস্ট্রির প্রতিভা সম্পর্কে কথা বলতে গিয়ে দীপিকা আমিন বলেন, “এ বছর নাটকের নির্বাচন দেখতে পাওয়া সত্যিই আনন্দের, যা তরুণ প্রজন্মের অসাধারণ শক্তি, উদ্দীপনা এবং উত্সর্গ কে প্রতিফলিত করে। একটি পরিমিত বাজেট এবং ন্যূনতম সম্পদের মতো সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও, তারা তাদের কোরিওগ্রাফি এবং আকর্ষক গল্প বলার মাধ্যমে জাদু তৈরি করতে সত্যিই সফল হয়েছে। আপাতদৃষ্টিতে সাধারণ উপাদান থেকে অসাধারণ কিছু তৈরি করার ক্ষমতা থিয়েটারের সারাংশের একটি জীবন্ত উদাহরণ।”

শীর্ষস্থানীয় প্রযোজনা বাছাইয়ে তার অভিজ্ঞতার কথা বলতে গিয়ে স্বরূপা ঘোষ বলেন, “এটা সত্যিই অসাধারণ থিয়েটার প্রযোজনা তৈরি করার জন্য অক্লান্ত ও নীরবে কাজ করে এমন ব্যক্তিদের নিবেদন দেখা সত্যিই অসাধারণ। নির্বাচন কমিটির সদস্য হিসাবে, জমা দেওয়ার বিশাল পুল থেকে শীর্ষ 10টি উপস্থাপনা বেছে নেওয়া উভয় চ্যালেঞ্জিং এবং পুরস্কৃত। প্রক্রিয়াটি সহজাতভাবে প্রতিযোগিতামূলক, তবুও এই কঠোরতায় মেটাকে আলাদা করে, এটিকে অন্য প্ল্যাটফর্ম থেকে অনন্য এবং আলাদা করে তোলে।

মেটা সম্পর্কে তার মতামত শেয়ার করে, সরস্বতী নাগরাজন বলেন, “দুই দশক আগে মেটা এখন যে ব্যাপক প্ল্যাটফর্ম অফার করে তা একটি দূরের স্বপ্ন ছিল। একটি নেতৃস্থানীয় প্ল্যাটফর্ম হিসাবে মেটার উত্থান সত্যিই একটি আশীর্বাদ হয়ে উঠেছে, যা দর্শকদের ভারতীয় নাট্য উৎকর্ষের একটি অতুলনীয় প্রদর্শন প্রদান করে। এই প্ল্যাটফর্মটি থিয়েটার পেশাদারদের সমর্থনের একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ হিসাবে কাজ করে, যা তাদের সৃজনশীল কার্যক্রম চালিয়ে যেতে অনুপ্রাণিত করে। উপরন্তু, মেটা উদীয়মান থিয়েটার পরিচালকদের জন্য অমূল্য সুযোগ তৈরি করেছে, তাদের শিল্পের মধ্যে বিশিষ্টতা অর্জনে সহায়তা করেছে”।

এই বছরের নির্বাচন প্রক্রিয়ার বিষয়ে তার মতামত শেয়ার করে, অমিতাভ শ্রীবাস্তব বলেন, “ভারত একটি প্রাণবন্ত থিয়েটার ল্যান্ডস্কেপ নিয়ে গর্ব করে, যেখানে মিউজিক্যাল ড্রামা, রাজনৈতিক ব্যঙ্গ এবং সামাজিক নাটক সহ বিভিন্ন ধারা রয়েছে। আমাদের নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে, আমরা সারা দেশে পরিবেশিত বিভিন্ন নাট্য শৈলী সমৃদ্ধ ট্যাপেস্ট্রি প্রশংসা করতে এসেছি। “এই বছর, আমাদের ফোকাস ভারতের নাট্য প্রতিভার গভীরতা ও প্রশস্ততা প্রদর্শনের জন্য, জেনার বা ভাষা নির্বিশেষে, অগণিত প্রযোজনার সেরা গুলি তৈরি করার দিকে”।

প্ল্যাটফর্ম এবং উত্সবের প্রশংসা করে, অজিত রাই বলেন, “মেটা অ্যাওয়ার্ডস এবং উৎসবটি আইকনিক মহা কুম্ভের সমানে ভারতীয় থিয়েটার শিল্পের শীর্ষ স্থান হিসেবে দাঁড়িয়েছে ৷ এই বছর, আমাদের প্রচেষ্টা ছিল শ্রেষ্ঠত্বের সারমর্ম তুলে ধরা, আমাদের প্রাপ্ত সমস্ত জমা থেকে সেরা ১০টি উপস্থাপনা নির্বাচন করা একটি বিশাল কাজ ছিল।

মনোনয়নের সম্পূর্ণ তালিকার জন্য অনুগ্রহ করে দেখুন www.metawards.com শীঘ্রই উত্সবের জন্য সম্পূর্ণ প্রোগ্রাম এবং জুরি ঘোষণা করা হবে।

মনোনীত উপস্থাপনা:

• অগ্নি সুতা দ্রৌপদী, জয় মেইতেই পরিচালিত মাইসা নাম এবং টাম মণিপুর দ্বারা প্রযোজিত [ইম্ফল (মণিপুর), ১ ঘণ্টা ৩০ মিনিট, হিন্দি]

• অভ্যালেঞ্চে, গন্ধর্ব দেওয়ান দ্বারা পরিচালিত এবং দ্য গ্যাদারড দ্বারা প্রযোজিত [মুম্বাই (মহারাষ্ট্র), ১ ঘন্টা ৪০ মিনিট, হিন্দুস্তানি]

• ভুথাঙ্গল পরিচালিত ও.টি. শাজাহান এবং অ্যাথলেট কায়িকা নাদাকাবেধি দ্বারা প্রযোজনা [পাল্লাকদ (কেরল), ১ ঘন্টা ২০ মিনিট, মালায়ালাম]

• আপনি এই গান জানেন? মল্লিকা তানেজা দ্বারা পরিচালিত মল্লিকা তানেজা প্রযোজিত [নয়া দিল্লি, ১ ঘন্টা ৩০ মিনিট, হিন্দি / ইংরেজি]

• পীযূষ মিশ্র এবং হেমন্ত পান্ডে পরিচালিত গগন দামামা বাজিও; তাম্বু থিয়েটার কোম্পানি দ্বারা প্রযোজনা [মুম্বাই (মহারাষ্ট্র), ১ ঘন্টা ৪০ মিনিট, হিন্দি]

• ঘন্টা ঘন্টা ঘন্টা ঘন্টা ঘন্টা মোহিত টাকালকার পরিচালিত এবং আসক্ত কালামঞ্চ দ্বারা প্রযোজিত [পুনে (মহারাষ্ট্র), ১ ঘন্টা ৪০ মিনিট, মারাঠি]

• সুজন মুখোপাধ্যায় পরিচালিত এবং চেতনা প্রযোজিত গোপাল উরে অ্যান্ড কোং [কলকাতা (পশ্চিমবঙ্গ), ১ ঘণ্টা ৫০ মিনিট, বাংলা]

• ভূমিজা দ্বারা প্রযোজিত নীলম মানসিংহ চৌধুরী পরিচালিত হায়াবদনা [বেঙ্গালুরু (কর্ণাটক), ১ ঘন্টা ৩০ মিনিট, হিন্দি]

• রঘুনাথ বিদ্যুৎ কে. নাথ এবং প্রযোজিত রঙ্গমঞ্চ [নগাঁও (আসাম), ১ ঘন্টা ১০ মিনিট, অসমীয়া]

• ৭২° ইস্ট প্রোডাকশন দ্বারা প্রযোজিত মকরন্দ দেশপান্ডে পরিচালিত সিয়াচেন [মুম্বাই (মহারাষ্ট্র), ১ ঘন্টা ২০ মিনিট, হিন্দি]

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here