Food for Mother’s of Bengal – Bengal Government to distribute ration for free to mothers with newborn babies

0
512
Mamata
Mamata

Bengal Government to distribute ration for free to mothers with newborn babies

Bengal Government to distribute ration for free to mothers with newborn babies

The Bengal Government is planning to distribute free ration to mothers with newborn babies across the State so that they do not suffer from malnourishment. The State Food department will distribute coupons to around 30,000 mothers across the state.

The mothers can now show the coupons to ration shops where they will be supplied with rice, wheat, grams and lentil. They would be given the coupons at the time when the leave the government hospitals or sub-centres, after giving birth to their young ones.

The Food Supply department has instructed the ration shops to provide five kg of rice, 2,5 kg of wheat, 1 kg of lentil and 1 kg of gram every month to the mothers against the coupons. The State government has made this move keeping in mind bringing down malnutrition figures among the new mothers belonging to the economically weaker class.

অপুষ্টি থেকে রক্ষা করতে নিখরচায় রেশন প্রসূতিদের

সরকারি কুপন দেখালেই এবার থেকে নিখরচায় রেশন পাবে প্রসূতি। স্বাস্থ্য দপ্তরের সঙ্গে যৌথভাবে নয়া এই কর্মসূচি আনছে খাদ্য দপ্তর। কন্যাশ্রী প্রকল্পের সফল রুপায়ণের পর আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারের প্রসূতিদের অপুষ্টির কবল থেকে রক্ষা করতেই এই পরিকল্পনা নিচ্ছে রাজ্য সরকার।

প্রথম দফায় মে মাস থেকেই এই কর্মসূচির আওতায় আসছেন রাজ্যের অন্তত ৩০ হাজার প্রসূতি। অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহ নিগমের আওতায় এই কর্মসূচি দ্রুত রুপায়ণ করতে ইতিমধ্যেই কোমর বেঁধে নেমে পড়েছে খাদ্য সরবরাহ দপ্তর। সরকারের এই সিদ্ধান্ত দ্রুত চালু করার জন্য রেশন ডিলারদেরও নির্দেশ দেওয়া হয়েছে।

এবার তাই রেশনে কুপন দেখালেই মে মাস থেকে প্রসূতিরা পাবেন চাল, গম, ছোলা ও মসুরি ডাল। সরকারি হাসপাতাল বা সাবসেন্টারে ওই প্রসূতির পরিবারের বার্ষিক আর্থিক আয় সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে যাবে খাদ্য সরবরাহ দপ্তর। তার ওপর ভিত্তি করেই কুপন দেওয়ার কাজ শুরু হয়েছে। এক বছরের জন্য এই রেশন নিখরচায় পাবেন প্রসূতি।

খাদ্য দপ্তরের তরফে রেশন দোকানের ডিলারদের যে নির্দেশ দেওয়া হয়েছে তাতে বলা হয়েছে মাসে ৫ কিলোগ্রাম চাল, ২.৫ কিলোগ্রাম গম বা আটা এবং ১ কিলোগ্রাম মসুর ডাল ও ১ কিলোগ্রাম ছোলার ডাল সরবরাহ করা হবে। নবান্ন সূত্রে খবর, গরিব পরিবারের প্রসূতিদের নিখরচায় পুষ্টিকর খাদ্য সরবরাহ করার জন্য কিছুদিন ধরেই প্রসাশনের শীর্ষস্তরে আলোচনা চলছিল। অবশেষে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গরিব প্রসূতির মায়েরা শিশু জন্ম দেওয়ার পর যাতে অন্তত পরিমিত খাবার খেতে পারেন, সেকথা মাথায় রেখেই রাজ্য সরকারের এই পরিকল্পনা।