FIFA Under 17 World Cup Tour Plan for Visitors – Bengal Govt devises tour package for foreign tourists

0
479
FIFA U-17 World Cup India 2017 - Finals to be held in Kolkata
FIFA U-17 World Cup India 2017 - Finals to be held in Kolkata

Bengal Govt devises tour package for foreign tourists

Bengal Govt devises tour package for foreign tourists

With 35,000 tickets having already been sold for the under-17 FIFA World Cup matches to be held at the Yuva Bharati Krirangan in Kolkata in October, the State Tourism Department has devised special packages for foreign tourists, who comprise a major segment of the spectators.

Already, about a thousand people from England have applied for visas to come to Kolkata. About double that number are expected from Mexico.

The Tourism Department has decided to create special tour packages covering Kolkata during Kali Puja, as well as launch trips on the Ganga. Other places to be covered include the heritage spots of Santiniketan and Murshidabad.

অনূর্ধ্ব ১৭ ফুটবল বিশ্বকাপ: পরিবহণ ব্যবস্থা চূড়ান্ত, থাকবে ট্যুরিজম বাসও

অনূর্ধ্ব ১৭ ফুটবল বিশ্বকাপ প্রতিযোগিতা ঘিরে পরিবহণের পরিকল্পনা প্রায় চূড়ান্ত করে ফেলল রাজ্য। ম্যাচের দিনগুলিতে দেশি-বিদেশি বহু দর্শক ভিড় জমাবেন শহর কলকাতায়। সেসব বিবেচনা করেই পরিবহণ সংক্রান্ত পরিকল্পনা ছকে ফেলা হয়েছে। প্রতিযোগিতা চলাকালীন মূলত তিন ধরনের বাস চালানোর সিদ্ধান্ত হয়েছে। তার মধ্যে রয়েছে পর্যটন বাসও। যাঁরা খেলা দেখার জন্য শহরে আসবেন, তাঁরা শহরে বা শহরতলির দ্রষ্টব্যস্থলগুলি ঘুরেও দেখতে চাইবেন। তার জন্যই ট্যুরিজম বাসের পরিকল্পনা করা হয়েছে।

বিষয়টি নিয়ে জানতে চাওয়া হলে রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারি বলেন, করুণাময়ী বাস টার্মিনাসকে মূল টার্মিনাস হিসাবে গড়ে তোলা হচ্ছে। সেখানে সাজানোর কাজ চলছে। এই প্রতিযোগিতাকে কেন্দ্র করে পরিবহণের রূপরেখা তৈরি করতে নোডাল অফিসার হিসাবে দায়িত্ব পালন করবেন পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের এমডি। তিনি আয়োজক সংস্থার সঙ্গে যোগাযোগ রাখবেন।

অনূর্ধ্ব ১৭ ফুটবল বিশ্বকাপের ফাইনালসহ একাধিক ম্যাচ রয়েছে সল্টলেক স্টেডিয়ামে। পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম সূত্রের খবর, ম্যাচের দিনগুলিতে শহর ও শহরতলির ১০টি জায়গা থেকে বিশেষ রুটে বাস চালানো হবে। তার মধ্যে রয়েছে শ্রীরামপুর, ডানকুনি, বারাসত, বারাকপুর, জোকা, মালঞ্চসহ অন্যান্য জায়গা। এইসব রুটে মোট ১৭০টি বাস চালানো হবে। এই রুটগুলির বাইরে হাওড়া, শিয়ালদহ স্টেশন চত্বরসহ কিছু জায়গা থেকে শাটল বাস চালানোর সিদ্ধান্ত হয়েছে। এই ধরনের মোট ৫০টি শাটল বাস চালানো হবে। এছাড়াও, কলকাতা ও শহরতলির দ্রষ্টব্যস্থলগুলি ঘোরানোর জন্য বিশেষ বাস দেওয়া হবে।

কলকাতার দুর্গাপুজোয় বরাবরই দেশ-বিদেশের পর্যটকদের ঢল নামে। সেই ভিড় সামাল দিতে প্রতি বছরই বিশেষ পরিকল্পনা করা হয়। রাত পর্যন্ত চলে বাস। এবার পুজোর পরই আরও এক ‘ইন্টারন্যাশনাল ইভেন্ট’ অনূর্ধ্ব ১৭ ফুটবল বিশ্বকাপ। ফলে, এখন থেকেই পরিকল্পনা করে রাখা হচ্ছে। খেলার সময় যেহেতু বহু বিদেশি পর্যটক আসবেন, তাই পরিবহণজনিত তথ্য তাঁদের সামনে তুলে ধরতে বিশেষ টোল ফ্রি নম্বর চালুর কথাও বিবেচনা করা হচ্ছে। বর্তমানে সরকারি বাসের তথ্য জানাতে রাস্তার মোড়ে ডিজিটাল বোর্ড লাগানো শুরু হয়েছে। এক্সাইডের পর নিউটাউন, নারকেল বাগান বাসস্টপে তা ইতিমধ্যেই বসানো হয়েছে। ঠিক হয়েছে সল্টলেক স্টেডিয়ামের আশপাশ, রাজারহাট, নিউটাউন এলাকায় কমবেশি ৩০টি এই ধরনের বোর্ড বসানো হবে।

পুজোর আগে-পরে খেলার জন্য পরিবহণ ব্যবস্থা নিয়ে পর্যালোচনা করা হবে। তাতে নতুন কোনও বিশেষ রুট কিংবা নতুন কোনও পরিকল্পনাও করা হতে পারে। বিশ্বকাপের মতো বড় আন্তর্জাতিক প্রতিযোগিতার ভিড় সামাল দিতে, যা যা ব্যবস্থা নেওয়া যেতে পারে, তার সবই নেওয়া হবে। তাতে সল্টলেক স্টেডিয়ামে পৌঁছাতে দর্শনার্থীদের সমস্যা হবে না।