ভারতের প্রধান বিচারপতি পদে নথালপতি ভেঙ্কট রমন নিযুক্ত হয়েছেন

0
724
Supreme Court - India
Supreme Court - India
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:3 Minute, 36 Second
ভারতের রাষ্ট্রপতি সংবিধানের ১২৪ নম্বর ধারার ২ নম্বর উপধারা অনুযায়ী প্রদত্ত্ব ক্ষমতাবলে মহামান্য সুপ্রিম কোর্টের বিচারপতি নথালপতি ভেঙ্কট রমনকে প্রধান বিচারপতির পদে নিযুক্ত করেছেন। এই প্রেক্ষিতে আইন ও ন্যায় বিচার মন্ত্রকের ন্যায় বিচার দপ্তরের পক্ষ থেকে আজ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিচারপতি শ্রী রমনকে প্রধান বিচারপতির পদে নিযুক্তি পত্র এবং নিযুক্তি সংক্রান্ত বিজ্ঞপ্তির কপি হস্তান্তরিত করা হয়েছে।
বিচারপতি শ্রী রমন এ মাসের ২৪ তারিখ মহামান্য সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন। দায়িত্বভার গ্রহণের সঙ্গে সঙ্গে তিনি ভারতের ৪৮তম প্রধান বিচারপতির পদ অলঙ্কৃত করবেন। 

অন্ধ্রপ্রদেশের কৃষ্ণা জেলায় পোন্নাভরম গ্রামের বাসিন্দা বিচারপতি শ্রী রমন এক কৃষি নির্ভর পরিবার থেকে উঠে আসা প্রথম প্রজন্মের একজন আইনজীবি। 
বিচারপতি শ্রী রমন ১৯৮৩ ১০ই ফেব্রুয়ারি বার কাউন্সিলে যোগ দেন। অন্ধ্রপ্রদেশ হাই কোর্ট, কেন্দ্রীয় এবং অন্ধ্রপ্রদেশ প্রশাসনিত ট্রাইবুনালে তিনি আইনজীবি হিসেবে কাজ করেছেন। বিচারপতি শ্রী রমন সংবিধান, দেওয়ানি, শ্রম, পরিষেবা এবং নির্বাচন সংক্রান্ত বিষয়ে অত্যন্ত অভিজ্ঞ। 
আইনজীবি হিসেবে কার্যনির্বাহের সময় তিনি বিভিন্ন সরকারি সংগঠনের পরামর্শদাতা কাউন্সিলের আইনজীবি হিসেবে ভূমিকা পালন করেছেন। হায়দ্রাবাদে কেন্দ্রীয় প্রশাসনিক ট্রাইবুনালে রেলের অতিরিক্ত পরামর্শদাতা হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন। অন্ধ্রপ্রদেশের অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল হিসেবেও তাঁর দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে। 

বিচারপতি শ্রী রমন ২০১৪র ১৭ই ফেব্রুয়ারী থেকে মহামান্য সুপ্রিম কোর্টে অবর বিচারপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। সুপ্রিম কোর্টে আইনী পরিষেবা কমিটির চেয়ারম্যান হিসেবে তিনি ২০১৯এর ৭ মার্চ থেকে সেই বছরের ২৬ নভেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করেন। জাতীয় আইনী পরিষেবা কর্তৃপক্ষ বা নালসার কার্যনির্বাহী চেয়ারম্যান হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন।
এর আগে বিচারপতি শ্রী রমন অন্ধ্রপ্রদেশ হাইকোর্টে ২০০০ সালের ২৭ জুন স্থায়ী বিচারপতির পদে নিযুক্ত হন। বিচারপতি শ্রী রমন ২০১৩র ১০ মার্চ থেকে সে বছরের ২০ মে পর্যন্ত কার্যনির্বাহী মুখ্য বিচারপতির পদে আসিন ছিলেন। 

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD