গঙ্গায় যাত্রী পরিবহণ বাড়াতে উদ্বোধন ৩৫টি জলযানের

0
191
Howrah Bridge - An Evening on Ganga 2
Howrah Bridge - An Evening on Ganga 2

গঙ্গায় যাত্রী পরিবহণ বাড়াতে উদ্বোধন ৩৫টি জলযানের

দেবীপক্ষের সূচনায় জলপথের নিত্যযাত্রীদের জন্য সুখবর। গত ৯ই অক্টোবর পরিবহণমন্ত্রী যাত্রী পরিবহণের জন্য বিভিন্ন ধরনের ৩৫টি জলযানের উদ্বোধন করেন। চালু হয়েছে রোল অন-রোল অফ পরিষেবাও। গঙ্গাতেই এই সব লঞ্চ চলবে। এছাড়া, রো-রো পরিষেবাটি শুরু হবে হাতানিয়া-দোয়ানিয়া নদীতে নামখানা ও নারায়ণপুরের মধ্যে।

বছরখানেক আগেই সেফ ড্রাইভ সেভ লাইফ ধাঁচে জলপথে জলধারা প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। ওই প্রকল্পে ব্যাক্তিগত মালিকেরা জলযান চালিয়ে ব্যাবসা করতে চাইলে সরকার তাদের ১লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি দেবে। এবার সেই জলধারা প্রকল্পের অর্থে পরিবহণ দপ্তর নিজেই লঞ্চ তৈরী করে চালাতে উদ্যোগী হয়েছে।
যে ৩৫টি জলযান উদ্বোধন হয়েছে, তার ১৫টি পরিবহণ দপ্তরের পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম তৈরী করেছে, ১৫টি উচ্চমানের লঞ্চ তৈরী করেছে পশ্চিমবঙ্গ পরিকাঠামো উন্নয়ন নিগম এবং বাকি পাঁচটি ব্যাক্তিগত মালিকানায় চলবে।

পরিবহণ দপ্তরের এক অধিকর্তা জানিয়েছে, সাধারণ ভাবে জেলা প্রশাসন বা পঞ্চায়েত এবং পুরসভাগুলি সমবায়ের মাধ্যমে এই ফেরি পরিষেবা চালায়। তাদের হাতেই ৩০টি লঞ্চ তুলে দেওয়া হবে। এই লঞ্চগুলি সবকটি উন্নত মানের এবং আধুনিক যাত্রীসুরক্ষার কথা মাথায় রেখে তৈরী করা হয়েছে। এগুলি চালু হলে গঙ্গার দুপারের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে। এই জলযানগুলিতে বেশী পরিমাণ যাত্রী বহনের ক্ষমতা আছে।

এই লঞ্চগুলি চালানোর সময় যাত্রীসুরক্ষার দিকগুলি যাতে বজায় থাকে, তার জন্য মাঝিদের বিশেষ প্রশিক্ষণও দেওয়া হয়েছে। প্রথম ধাপে ২৮জন নৌকর্মীকে এই প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাঁদের হাতে শংসাপত্র তুলে দেন মন্ত্রী।

Source : AITC

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here