আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে – পথের দাবি এক অন্য দাবি মানুষ হয়ে মানুষের পাশে দাড়ানোর এক মানবিক আবেদন

0
1053
JOIN POTHER DAABI 4
JOIN POTHER DAABI 4

আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে – পথের দাবি এক অন্য দাবি মানুষ হয়ে মানুষের পাশে দাড়ানোর এক মানবিক আবেদন

একদিন বিকালে থুবড়াহাল্লি বাস স্ট্যান্ডের পিছনের বস্তির ভিতর দিয়ে ফিরছি গোধূলির আলো সবে পশ্চিম আকাশে লাল আবির ছড়াতে শুরু করেছে । হঠাৎ দেখি কিছু কঁচি কাঁচা ছুটি ছুটি বলে দৌড়ে চলে গেলো । ব্যাঙ্গালোরের রাস্তায় বাংলা শোনা এখন আর আশ্চর্যের নয় , দ্বিতীয় কলকাতা বললে ভুলহবে না ,তবু আশ্চর্য হলাম । কারণ এটা কোনো শপিং মলের উচ্চবিত্ত সন্তানদের আধা বাংলা আধা ইংরেজি মিক্সড এক্সপ্রেশন নয় , অদুর গায়ে বস্তির শিশুর অনাবিল ছুটির আনন্দ ।

ভালো করে চেয়ে দেখলাম কয়েকটি ভদ্র সন্তান আনুমানিক ২৫-৩৫ বছর বয়স ,উজ্জ্বল চোখের দৃষ্টি আর মায়াময় মুখকে তাকিয়ে আছে বাচ্চা দের যাওয়ার পথে । কৌতূহল বসত হাজির হলাম , প্রাথমিক সাক্ষাৎ হলো ধীমান ,আনন্দ ,দ্বিপান্বিতা ও আরো জানা পাঁচেকের সাথে । সাক্ষাৎ এক কথায় অনেকটা গুপিগাইন বাঘা বাইনের প্রথম সাক্ষাতের মতো (উভয় পক্ষই সাবধানী ও কৌতূহলী )।

প্রাথমিক আলাপের পর বুঝলাম এক দল বদ্ধ উন্মাদ (এই উন্মাদনা আর বিশেষ দেখা যায়না ) কিন্তু প্রবল ভাবে আন্তরিক ছেলে মেয়ে নিজের গাঁটের কড়ি খরচা করে, উইক এন্ডের অমূল্য সময় নষ্ট করে, অবহেলিত নিপীড়ত ও বঞ্চিত শৈশবকে আলোর পথ দেখাবে বলে পথে নেমেছে । আর পাগলামি কে “পথের দাবি” নাম দিয়ে একটি মানবিক সংগঠনের চেহারা দিয়েছে ।

কেউ ইঞ্জিনিয়ার ,কেউ ডাক্তার কেউ বা হাউস ওয়াইফ শিক্ষিত ও সচ্ছল পরিবারের সদস্য ,চমকে উঠলাম ,শিহরিত হলাম , আপ্লুত হলাম । আমার মতো উন্মাদ আরো আছে ,বাঙালি এখনো স্বপ্ন দেখে দেশ গড়ার,বাঙালী ফুরিয়ে যায়নি ।

রাজনীতি নয়, NGO র আড়ালে কমিয়ে নেয়ার চেনা ছক নয়, কেবল মনের তাগিদে দেশ গড়ার , মানুষ গোড়ার প্রয়াস ।

১৫০ জনের মতো সদস্য আছেন তার মধ্যে ৩০-৩৫ জন সক্রিয় ভাবে জন শিক্ষা ,রক্তদান ও পরিবেশ রক্ষার কাজ করে যাচ্ছেন এই ব্যাঙ্গালোরে বিভিন্ন প্রান্তে । পরিযায়ী শ্রমিকদের বস্তির বাচ্ছাদের প্রাথমিক শিক্ষা , সমাজ সচেতন করে তোলার আনন্দে মেতে উঠেছে ।

স্বাধীনতা সংগ্রামী বিপ্লবী পিতামহের রক্ত নেচে উঠলো, আবার নতুন করে মানুষ হবো বলে , ফোন করলাম IBGNEWS.COM এর এডিটর অন্তরা ত্রিপাঠিকে অনুমতি চাইলাম একটা ফটো কম্পিটিশন করবো এদের সাথে নিয়ে যদি অনুমতি পাওয়া যায় । সত্তর অনুমতি এলো এবং পথের দাবী ও সহযোগিতার হাত বাড়ালো ।

সকলের আশা আরো মানুষ এই মানবিক সংগঠনের কথা জানুক ও এগিয়ে আসুন বাচ্ছাদের পড়ানোর জন্য দেশ কে জানার জন্য আর আগামী প্রজন্মর কাছে দৃষ্টান্ত হয়ে ওঠার জন্য ।

যারা এই লেখাটা পড়ছেন দেয়া করে বন্ধু শেয়ার করুন হয়তো কোনো খোলা মনের মানুষ এগিয়ে আসবেন “পথের দাবী” কে নিজের মনের দাবী মনে করে ।

এই পুজোয় আনন্দ করুন , ভালো ভাবে বাঁচুন সাথে কিছু বঞ্চিত ও অসহায় শিশুদের মুখে হাসি ফুটিয়ে তুলুন , ওদের সুস্থ জীবন দিয়ে এক মানবিক সমাজ গড়ে তুলুন ।

যদি তোর ডাক শুনে কেউ নাই আসে তবে একলা চলরে । এই ভেবেই পাগলা ঘোড়ায় আবার জীন দিলাম, দেখি বিপ্লবী ঠাকুর্দার রক্ত কতটা মানুষ হতে সাহায্য করে । রবি ঠাকুরকে ধার নিয়ে বলি “দোহাই তোদের একটুকু চুপকর ,ভালোবাসিবারে দে আমারে অবসর “।

যদি তোর ডাক শুনে কেউ নাই আসে তবে একলা চলরে ।

পথের দাবী কোনও NGO বা কোনও কর্পোরেটের CSR প্রোগ্রামের অংশ নয়। সমাজের জন্য কাজ করতে চাওয়া ব্যাঙ্গালোরের বাঙালি যুবসমাজের নিজস্ব সংগঠন।

সপ্তাহ শেষে দু’টো দিন (শনি ও রবিবার); দু’টো ঘন্টা (৩:৩০ থেকে ৫:৩০টা) – মারাথাহাল্লি সংলগ্ন কুন্দনাহাল্লির ছোট্ট ছোট্ট দুটো টিনের ঘরে আমরা এইরকম ৫০-৬০টি বাঙালি পরিযায়ী শ্রমিক পরিবারের বাচ্চাদের ইংরেজি ও অঙ্ক শেখাই। আপনি যদি আমাদের এই ছোট্ট প্রয়াসের সাথে যুক্ত হতে চান – এই পেজে মেসেজ করুন।

If you want to CONTRIBUTE to the Society, Come forward and Join পথের দাবী – Pother Daabi.

https://www.facebook.com/PotherDaabi

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here