উদার আকাশ পত্রিকার উদ্যোগে কবিতা উৎসব কল্যাণীতে

0
180
Indo Bangla Poetry Festival at Kalyani
Indo Bangla Poetry Festival at Kalyani

উদার আকাশ পত্রিকার উদ্যোগে কবিতা উৎসব কল্যাণীতে

বিশেষ প্রতিবেদক 

উদার আকাশ পত্রিকার উদ্যোগে ভারত-বাংলাদেশের কবিরা কবিতা পড়লেন কল্যাণীর বি-১৫, লেক পল্লী সর্বজনীন দুর্গা উৎসব সমিতির সাংস্কৃতিক মঞ্চে।

ভারত-বাংলাদেশ মৈত্রী-উৎসব-২০১৯
প্রস্তুতি পর্বের ৬ অক্টোবর কলকাতার সভার পর ৯ অক্টোবর ২০১৯ কল্যাণীতে অনুষ্ঠিত হল উদার আকাশ পত্রিকার উদ্যোগে কবিতা উৎসব। মূল উদ্দেশ্য হল ২১ ডিসেম্বর ২০১৯ ভারত বাংলাদেশ মৈত্রী উৎসব সফল করা।

বিভিন্ন জেলার বিশিষ্ট কবি, সাহিত্যিক, ছড়াকার এবং বাউল শিল্পী স্বপন দত্ত অংশ নিলেন কবিতা উৎসবে।

৯ অক্টোবর বুধবার কল্যাণীতে কবিতা-গল্প পাঠ করলেন এবং আলোচনায় অংশ নিলেন বাংলাদেশ থেকে বিশিষ্ট কবি ও শিল্পী ড. পাবলো শাহি, অধ্যাপিকা ফিরোজা বেগম।

এপার বাংলার প্রখ্যাত কবি ও ছড়াকার স্বপন কুমার ভট্টাচার্য, তাপস শেঠ, লালমিয়া মোল্লা, ড. গৌতম ব্যানার্জি, পরিতোষ সিনহা, পদ্মরাগ সরকার, ড. তটিনী দত্ত, সুব্রত সেনগুপ্ত, গায়েত্রী চট্টোপাধ্যায়, স্বপন পাল, নুরুল আমিন বিশ্বাস, কল্যাণী সেনগুপ্ত, শুভায়ুর রহমান, সুখেন্দু বিকাশ মৈত্র, মুকুন্দ লাল রায়, জালাল উদ্দিন আহমেদ, সন্তোষ মুখোপাধ্যায়, নীলিমা চক্রবর্তী কাঞ্জিলাল, পরিমলচন্দ্র মন্ডল, সীমা রায়, সৌমি আচার্য্য, সংঘমিত্রা মুখার্জি, আত্রেয়ী দত্ত, দেবাঞ্জন ভৌমিক, বিশ্বজিৎ সেন, পিয়ালী সিংহ রায়, চন্দন সাহা, সোনালী ঘোষ, বাণী চৌধুরী, অসিত মন্ডল, স্বপন দত্ত, পারমিতা সান্যাল, বিশ্বরূপ ভৌমিক, আয়ুব আলি, কলি মোল্লা, ফারুক মন্ডল, প্রবীর সান্যাল, চৈতালী বসু, ময়ূক হালদার, ইসতাফাজুর রহমান, অপূর্ব কুমার পাল প্রমুখ।

বি-১৫ লেক পল্লী সার্বজনীন দুর্গা উৎসব সমিতির সভাপতি ক্যাপ্টেন দীপঙ্কর রায়, সম্পাদক সুমিত রঞ্জন দাস পান্না ও অরিন্দম নন্দীর সহযোগিতায় এবছর সাহিত্য অনুষ্ঠান সকলের মনে দাগ কাটে।

কলকাতায় এবছর ভারত বাংলাদেশ মৈত্রী উৎসব অনুষ্ঠিত হবার সম্ভাব্য তারিখ নির্দ্ধারিত হয়েছে ২১ ডিসেম্বর ২০১৯।

উৎসবে দুই বাংলার একঝাঁক স্বনামধন্য কবি-সাহিত্যিক-শিল্পী অংশগ্রহণ করবেন।

এবার দুই বাংলার দু-জন প্রথিতযশা সাহিত্যিককে গৌরকিশোর ঘোষ স্মৃতি পুরস্কার প্রদান করা হবে উদার আকাশ পত্রিকার পক্ষ থেকে। এছাড়াও সম্মাননা জ্ঞাপন করা হবে দুই বাংলার বেশ কয়েকজন কবি ও সাহিত্যিককে।

মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে এছাড়াও উৎসবে থাকবে কবিদের স্বকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি, নৃত্য, সংগীত পরিবেশন সহ বিশেষ আলোচনা সভা। বিস্তারিত অনুষ্ঠান-সূচি খুব শীঘ্রই প্রকাশ পাবে।

দুই বাংলার লেখকদের লেখা নিয়ে প্রকাশিত হবে উদার আকাশ পত্রিকার বিশেষ মৈত্রী সংখ্যা।

প্রস্তুতি সভায় ও কবিতা উৎসবে উপস্থিত ছিলেন ওপার বাংলার বিশিষ্ট কবি ও শিল্পী ড. পাবলো শাহি ও অধ্যাপিকা ফিরোজা বেগম।

এপার বাংলা থেকে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি ও ছড়াকার আনসার উল হক, কবি লালমিয়া মোল্লা, অধ্যাপক ও লেখক মাসুদ রানা, গবেষক সারমিন সুলতানা এবং অবশ্যই উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ।

আড্ডার মেজাজেই আলোচনা শেষে শুরু হয় মনোজ্ঞ এক কবিতা পাঠের আসর।

প্রাথমিক পর্বের এই আলোচনা যথেষ্ট ফলপ্রসূ হয়েছে। যার ফলশ্রুতিতে ভারত বাংলাদেশ মৈত্রী উৎসবের চূড়ান্ত অনুষ্ঠান সূচি খুব শীঘ্রই প্রকাশিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here