আর মরতে হবে না, আবিষ্কারের পথে অমরত্ব – সমুদ্রমন্থন নয় জেনেটিক ইঞ্জিনিয়ারিং দেবে অমরত্ব

0
846
Genetics
Genetics

সমুদ্রমন্থন নয় জেনেটিক ইঞ্জিনিয়ারিং দেবে অমরত্ব |

দুই জেনেটিক ইঞ্জিনিয়ারদের অনুযায়ী, মৃত্যু ‘শুধুমাত্র’ 27 বছরের মধ্যে ইতিহাস হয়ে যাবে, বার্সেলোনা তাদের নতুন বই উপস্থাপনা সময় দাবি করলেন এই গবেষক দ্বয়|

ভেনিজুয়েলাতে স্প্যানিশ বাবা-মায়ের ঘরে জন্মগ্রহণকারী জোসে লুইস কর্ডিরো এবং ক্যামব্রিজ (যুক্তরাজ্য) গণিতবিদ ডেভিড উড,যিনি ‘সিম্বিয়ান’ অপারেটিং সিস্টেমের প্রতিষ্ঠাতা ডেথ অফ ডেথ (মৃত্যুর মৃত্যু) প্রকাশ করেছেন এবং বলেছেন অমরত্ব একটি বাস্তব ও বৈজ্ঞানিক সম্ভাবনা যা অনেক আগেই আসতে পারে। মূলত চিন্তা।

২045 সালের কাছাকাছি সময়ে, কেবলমাত্র প্রাকৃতিক কারণে বা অসুস্থতার কারণে মানুষের মৃত্যু হবে না, কর্ডিরো এবং উড বললেন, যারা বলেন যে “এটি ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’, যে বুড়ো বয়স কে ‘অসুস্থতা’ হিসাবে শ্রেণীবদ্ধ শুরু করতে হবে,যাতে জনসাধারণের অর্থায়নে গবেষণা করা যায় ও তার ‘নিরাময়’ প্রসারিত করতে পারেন।

অন্য নতুন জিনেটিক ম্যানিপুলেশন কৌশলগুলির মধ্যে ননোটেকনোলজি হল গুরুত্বপূর্ণ, বার্সেলোনার ইউরস্র্তেন সার্কেলে উপস্থাপনার সময় একথা বলেছিলেন।

এই প্রক্রিয়াটি ‘খারাপ’ জিনগুলিকে সুস্থদের মধ্যে রূপান্তরিত করবে, শরীর থেকে মৃত কোষগুলি নির্মূল করবে, ক্ষতিগ্রস্থ কোষগুলি মেরামত করবে, স্টেম সেলগুলি এবং ‘প্রিন্টিং’ 3D তে গুরুত্বপূর্ণ অঙ্গ

মার্কিন যুক্তরাষ্ট্রে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) -র উপর ভিত্তি করে কর্ডিরো বলেছেন, তিনি ‘মরাই নয়’ নির্বাচিত করেছেন এবং 30 বছরের সময়কালে তিনি ‘আজকের চেয়ে ছোট’ হয়ে যাবেন।

ক্রোমোজোমে ডিএনএ ‘টেলস’ নামে পরিচিত ডিএনএ ‘টাইল’ এর ফলস্বরূপ, যার মধ্যে রয়েছে লাল রক্ত ​​এবং যৌন কোষ ব্যতীত প্রতিটি কোষে ২3 জোড়া – ছোট হয়ে ওঠা এবং বৃদ্ধির প্রাদুর্ভাবের ফলে telomeres লম্বা হয়।

টেলোমেয়ারগুলি ক্ষয়প্রাপ্ত হয় এবং সময়কালের সাথে ক্ষয়প্রাপ্ত হয়, এমন একটি প্রক্রিয়া যা দেহে প্রবেশ করে বিষক্রিয়াগত বিষক্রিয়াজনিত বিষক্রিয়াজনিত রোগে আক্রান্ত হয় – ধূমপান, অ্যালকোহল এবং বায়ু দূষণ এমন উপাদানগুলির মধ্যে রয়েছে যা দূরবীনের দৈর্ঘ্য কমাচ্ছে, ফলে বার্ধক্য বৃদ্ধি পায়।

কর্ডিইরো এবং কাঠ বিশ্বাস করে যে 10 বছরের মধ্যে, ক্যান্সারের মতো অসুস্থতাগুলি কার্যকর হবে এবং গুগল যেমন প্রধান আন্তর্জাতিক সংস্থাগুলো ‘ঔষধের ক্ষেত্রে প্রবেশ করবে’ কারণ তারা ‘বুঝতে পেরেছে যে আরোগ্যবোধের বৃদ্ধির সম্ভাবনা দেখা দিতে পারে’।

মাইক্রোসফট ইতিমধ্যেই একটি cryopreservation কেন্দ্র যা একটি বিজ্ঞানী ক্যান্সার একটি দশকের মধ্যে সম্পূর্ণরূপে নিরাময়যোগ্যতার সম্ভাবনা গবেষণা করা হয় গবেষণা আপ ঘোষণা করেছে।

প্রকৌশলীরা ব্যাখ্যা করেন যে, ‘মানুষ সাধারণত এ সম্পর্কে কিছুই জানে না’, যদিও 1951 সালে ক্যান্সার কোষগুলি অমর হয়: হেনরিয়েটটা ল্যাক্স সার্ভিকাল ক্যান্সার থেকে মারা গেলে সার্জনরা টিউমারটি অপসারণ করে রেখেছিল – এবং এটি এখনও ‘জীবিত’ আজ.

অমরত্বের মানে এই নয় যে, গ্রহটি মানুষের বাসের অজ্যোগ্য হয়ে পড়বে, বিজ্ঞানীরা বলবেন: পৃথিবীতে আরও অনেক মানুষের জন্য এখনও যথেষ্ট জায়গা আছে, এবং এই দিনগুলি, মানুষরা অতীতের দশক এবং শতাব্দীতে যেমন আছে তেমন অনেক শিশুকে কাছাকাছি নেই; প্লাস, ‘তারপর স্থান দ্বারা বাস করা সম্ভব হবে’।

“জাপান ও কোরিয়া, যদি তারা তাদের সন্তানদের কমপক্ষে তাদের প্রচলিত প্রবণতা অব্যাহত রাখে, বিলুপ্ত হয়ে যাবে – দুই শতাব্দীর মধ্যেই গ্রহের কোন জাপানি বা কোরিয়ান মানুষ থাকবে না,” কর্ডিইরো বলে।

“কিন্তু এই নতুন কৌশলগুলি ধন্যবাদ, প্রকৃতপক্ষে জাপানী এবং কোরিয়ান মানুষ হবে, কারণ তারা চিরকাল বেঁচে থাকবে এবং তরুণ থাকবে।”

বিরোধী-বার্ধক্যজনিত চিকিত্সা খরচ সর্বশেষ স্মার্টফোনের সাথে তুলনা করা হয়েছিল।

“প্রথমত, এটি ব্যয়বহুল হবে, কিন্তু একটি প্রতিযোগিতামূলক বাজারের সঙ্গে দাম ধীরে ধীরে হ্রাস পাবে কারণ এটি এমন কিছু হবে যা সকলকে উপকৃত করে,” কর্ডিইরো বলে।

“প্রযুক্তি, যখন নতুন, এটি দরিদ্র এবং অত্যন্ত ব্যয়বহুল, কিন্তু এটি শেষ হয়ে গণতান্ত্রিক এবং মূলধারার হয়ে ওঠে এবং সস্তা হয়ে যায়।”

প্রকৌশলীরা বলছেন যে তারা ইতিমধ্যেই দুই বছরের জন্য তাদের কৌশল নিযুক্ত করেছে – অবৈধভাবে, কিন্তু কলম্বিয়ার যেখানে জেনেটিক ম্যানিপুলেশন কমাতে কম নিয়ম আছে।

এলিজাবেথ প্যারিশ, তাদের প্রথম মানব রোগী, ‘বয়স্কদের লক্ষণগুলি দেখতে শুরু করে এবং জিজ্ঞাসা করা হয় এটি কীভাবে প্রতিরোধ করতে পারে’।

তার চিকিত্সা ‘খুব ঝুঁকিপূর্ণ এবং এমনকি অবৈধ’, কাঠ ব্যাখ্যা করে, কিন্তু এই মুহূর্তে ভাল যাচ্ছে, তার কোনো প্রতিকূল পার্শ্বপ্রতিক্রিয়া ছিল না এবং তার রক্তে ‘টেলোমেয়ার’ মাত্রা ‘ ২০  বছর আগের চেয়ে ছোট’।

“আমি এই প্রযুক্তির জগতে স্পেন থাকতে চাই এবং দেখিয়েছি যে আমরা পাগল নই, এটা ঠিক যে মানুষ এখনও তাদের সম্পর্কে জানে না”, উড পরিশেষে বলেন।

মৃত্যুর মৃত্যু অবশেষে চারটি ভাষায় প্রথম প্রকাশিত হবে – স্প্যানিশ, ইংরেজি, পর্তুগিজ এবং কোরিয়ান – এবং এর বিক্রয়গুলি থেকে প্রাপ্ত আয়গুলি লেখকদের গবেষণায় পুঙ্খানুপুঙ্খ হবে। ডাইংটি কেবলমাত্র ২৭ বছরের মধ্যে ‘ঐচ্ছিক’ হবে এবং বার্সেলোনা তাদের নতুন বই উপস্থাপনা সময় দুই জেনেটিক ইঞ্জিনিয়ার জানালেন |

source