স্বাধীনতা উত্তর আধুনিক বাংলা কবিতা : বিষয় ও শৈলীর অভিমুখ বিষয়ে আলোচনা চক্র ও কবিতাপাঠ হল আশুতোষ কলেজে

0
899
Faruque Ahamed 2
Faruque Ahamed 2

স্বাধীনতা উত্তর আধুনিক বাংলা কবিতা : বিষয় ও শৈলীর অভিমুখ বিষয়ে আলোচনা চক্র ও কবিতাপাঠ হল আশুতোষ কলেজে

ফারুক আহমেদ

পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা দফতরের পৃষ্ঠপোষকতায় ও আর্থিক সহায়তায় আশুতোষ কলেজ, বাংলা বিভাগ ২৩-২৪ মার্চ, ২০১৮ কলেজের শতবার্ষিকী ভবনে ‘স্বাধীনতা উত্তর আধুনিক বাংলা কবিতা : বিষয় ও শৈলীর অভিমুখ’ বিষয়ে একটি আলোচনা চক্র ও কবিতাপাঠের আয়োজন সকলকেই মুগ্ধ করল। ২৩ মার্চ বেলা ১২টায় আলোচনায় অংশ নেন অধ্যাপক পিনাকেশ চন্দ্র সরকার, কবি শিবাশিস মুখোপাধ্যায়, কবি বীথি চট্টোপাধ্যায়, কবি দিব্যেন্দু বন্দ্যোপাধ্যায়, অধ্যাপক শান্তনু সরকার। ২৪ মার্চ বেলা ১২ টায় আলোচনায় অংশ নেন কবি সুবোধ সরকার, কবি পৌলমী সেনগুপ্ত, কবি অংশুমান কর, কবি বিনায়ক বন্দ্যোপাধ্যায়, কবি প্রবীর ঘোষ রায়, কবি সুব্রতা ঘোষ রায় এবং অধ্যাপক পিনাকেশ চন্দ্র সরকার। এই দিন বেলা ৩টেয় সমাপ্তি ভাষনে ছিলেন ড. দীপক কুমার কর, সহ উপাচার্য কলকাতা বিশ্ব বিদ্যালয়, অধ্যক্ষ (লিয়েন) আশুতোষ কলেজ।

অধ্যাপক অপূর্ব রায়, উপাধ্যক্ষ, আশুতোষ কলেজ, ড. মানস কবি, বিভাগীয় প্রধান, বাংলা বিভাগ, আশুতোষ কলেজে এবং অধ্যাপিকা কৃষ্ণা বসু, ড. চন্দ্রমৌলী সেনগুপ্ত, অধ্যাপক ভাস্কর মৃধা, ড. সম্রাট দত্ত, অধ্যাপক উত্তীয় বসু, অধ্যাপিকা সঙ্গীতা ঘোষ, অধ্যাপিকা সমন্বিতা দাস এই জাতীয় স্তরের শিক্ষামুলক উদ্যোগের আয়োজন করে সককেই প্রাণিত করেন।

২৩ মার্চ ১০.৩০ এই আশুতোষ কলেজ শতবার্ষিকী ভবনে এই আলোচনাচক্রের নিবন্ধীকরণ ছিল ২৪ মার্চ দুপুর ৫ টায় শংসাপত্র প্রদান করা হয়। এই আলোচনাচক্রে অংশ গ্রহণের ও প্রবন্ধ উপস্থাপনের জন্য অধ্যাপক ও গবেষকদের আহ্বান জানানো হয়েছিল।
গবেষক ও ছাত্রছাত্রীদের উপস্থিতি ও উৎসহ ছিল চোখে দেখার মতো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here