খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রকের পিএমএফএমই কর্মসূচিতে কিষাণ ভাগিদারী প্রাথমিকতা হামারি অভিযান ২০২২

0
810
‘Kisan Bhagidari, Prathmikta Hamari' to be organized from 25th April to 30th April 2022 as part of Azadi Ka Amrit Mahotsav
Indian farmer spreading fertilizer in the green banana field
0 0
Azadi Ka Amrit Mahoutsav

InterServer Web Hosting and VPS
Read Time:5 Minute, 24 Second

by PIB Kolkata

নতুন দিল্লি,  ২৬ এপ্রিল, ২০২২

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রকের পিএমএফএমই কর্মসূচিতে কিষাণ ভাগিদারী প্রাথমিকতা হামারি অভিযান ২০২২-এর আওতায় এক জেলা এক পণ্য সম্পর্কিত কর্মশিবির

প্রগতিশীল ভারতের সমৃদ্ধি ঐতিহ্য, সংস্কৃতি ও উল্লেখযোগ্য সাফল্যর গৌরবময় ৭৫ বছর উপলক্ষে ভারত সরকার আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন করছে। এই মহোৎসবের অঙ্গ হিসেবে ২৫ থেকে ৩০  এপ্রিল পর্যন্ত কিষাণ ভাগিদারী প্রাথমিকতা হামারি অভিযানের আয়োজন করা হয়েছে। 

এই অভিযানের অঙ্গ হিসেবে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রক প্রধানমন্ত্রী ফর্মালাইজেশন অফ মাইক্রো-ফুড প্রসেসিং এন্টারপ্রাইজেস (পিএমএফএমই) কর্মসূচির আওতায় জম্মু ও কাশ্মীরে কিস্তোয়ার জেলায় আখরোটের প্রক্রিয়াকরণ ও মূল্য সংযোজন সম্পর্কে এক জেলা এক পণ্য ভিত্তিক কর্মশিবির আয়োজন করে। এই কর্মশিবিরের উদ্বোধন করেন কিস্তোয়ার জেলার ডেপুটি কমিশনার শ্রী অশোক কুমার শর্মা। এক জেলা এক পণ্য ভিত্তিক এধরণের কর্মশিবির আয়োজনের উদ্দেশ্যই হল, খাদ্য প্রক্রিয়াকরণ প্রযুক্তির সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট সব পক্ষকে এক মঞ্চে নিয়ে এসে তাদের সর্বাধুনিক প্রযুক্তিগত উদ্ভাবনগুলি সম্পর্কে অবহিত এবং আখরোট প্রক্রিয়াকরণে আধুনিক প্রযুক্তির প্রয়োগ নিয়ে আলোচনা করা। শিবিরে প্রারম্ভিক ভাষণ দেন জম্মু ও কাশ্মীরের উদ্যানপালন (পরিকল্পনা ও বিপণন) বিভাগের অধিকর্তা শ্রী ভি. পল মহাজন। ভারতীয় অর্থনীতির অগ্রগতিতে চালিকাশক্তি হিসেবে ক্ষুদ্র খাদ্য প্রক্রিয়াকরণ ক্ষেত্রের গুরুত্বের কথা উল্লেখ করে তিনি পিএমএফএমই কর্মসূচির মাধ্যমে দেশে খাদ্য প্রক্রিয়াকরণ ক্ষেত্রকে উৎসাহিত করতে সরকার যে সমস্ত প্রয়াস গ্রহণ করেছে, সে সম্পর্কে জানান। কর্মশিবিরে উপস্থিত বিশিষ্ট শিল্পপতিরা ক্ষুদ্র শিল্পোদ্যোগ ও কৃষকদের সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গী প্রকাশ করে বলেন, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে আখরোট ভিত্তিক পণ্য সামগ্রীর প্রসারে এধরণের কর্মশিবির গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। শিবিরে কিস্তোয়ার জেলার ডিআইসি বিভাগের জেনারেল ম্যানেজার মিঃ খালিদ মালিক ক্ষুদ্র শিল্পোদ্যোগগুলির জন্য সম্ভাব্য সুযোগ-সুবিধা ও প্রযুক্তি নিয়ে একটি আলোচনাসভা সঞ্চালনা করেন। 

কিষাণ ভাগিদারী প্রাথমিকতা হামারি অভিযানের মাধ্যমে এক জেলা এক পণ্য ভিত্তিক কর্মশিবির আয়োজন খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রকের এক অভিনব উদ্যোগ। এই উদ্যোগে বিশিষ্ট শিল্প বিশেষজ্ঞরা কিস্তোয়ার জেলায় কৃষকদের খাদ্য প্রক্রিয়াকরণ সম্পর্কে সচেতন করে তোলার কাজ করছেন। আখরোট প্রক্রিয়াকরণের মাধ্যমে খাদ্য পণ্যের ব্যবসা আরও বাড়ানোর লক্ষ্যেই এই প্রয়াস। 

উল্লেখ করা যেতে পারে, আত্মনির্ভর ভারত অভিযানের আওতায় শুরু হওয়া প্রধানমন্ত্রী ফর্মালাইজেশন অফ মাইক্রো ফুড প্রসেসিং এন্টারপ্রাইজেস কর্মসূচি একটি কেন্দ্রীয় সহায়তাপুষ্ট প্রকল্প। এই কর্মসূচির উদ্দেশ্য হল, খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের অসংগঠিত ক্ষেত্রের ক্ষুদ্র ব্যক্তি মালিকানাধীন শিল্প সংস্থাগুলির মধ্যে প্রতিযোগিতা মূলক মনোভাব বাড়ানো এবং কৃষক উৎপাদক সংগঠন, স্বনির্ভরগোষ্ঠী ও উৎপাদক সমবায় সমিতিগুলিকে সহায়তা দেওয়া। ২০২০-২১ থেকে ২০২৪-২৫ পর্যন্ত পাঁচ বছরের সময়সীমায় এই কর্মসূচি খাতে বরাদ্দের পরিমাণ ১০ হাজার কোটি টাকা। এই অর্থে ২ লক্ষ অতিক্ষুদ্র খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিটকে আর্থিক, প্রযুক্তিগত ও বিপণন সহায়তা দেওয়া হবে। 

About Post Author

Editor Desk

Antara Tripathy M.Sc., B.Ed. by qualification and bring 15 years of media reporting experience.. Coverred many illustarted events like, G20, ICC,MCCI,British High Commission, Bangladesh etc. She took over from the founder Editor of IBG NEWS Suman Munshi (15/Mar/2012- 09/Aug/2018 and October 2020 to 13 June 2023).
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Advertisements

USD





LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here